শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

হেজ ফান্ড কী?

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৫১ এএম

উন্নত বিশ্বে ‘হেজ ফান্ড’ খুবই জনপ্রিয়। সেসব দেশে সুদের হার খুব কম হওয়ায় ব্যাংকে টাকা রেখে মানুষের টাকা বাড়ে না বললেই চলে। সে জন্য অনেকেই ব্যাংকে পুরো টাকা না রেখে, তার একটি অংশ হেজ ফান্ডে বিনিয়োগ করেন।

image

হেজ ফান্ড হচ্ছে এক ধরনের বিকল্প বিনিয়োগ পদ্ধতি, যার মূল উদ্দেশ্যই হচ্ছে গ্রাহকদের বিনিয়োগের ওপর সর্বোচ্চ মুনাফা এনে দেওয়া। বিভিন্ন গ্রাহকের বিনিয়োগকৃত মোট অর্থকে এমনভাবে বিভিন্ন জায়গায় বিনিয়োগ করা হয়, যাতে স্বল্পতম সময়ে দ্রুত মুনাফা অর্জন করা যায়। এ ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ মার্কেটেই বিনিয়োগ বেশি করা হয়। কেননা ওই সব মার্কেটেই সাধারণত সবচেয়ে দ্রুত লাভ করা যায়। যেমন : বাড়ি বা জমিতে বিনিয়োগ নিরাপদ। কিন্তু উন্নত দেশগুলোতে এর দাম বছরে খুব একটা বাড়ে না। আবার স্টক মার্কেটে বা ফরেক্স মার্কেটে ঝুঁকি বেশি। কিন্তু লাভও করা যায় অল্প সময়ে অনেক বেশি। তাই একটি হেজ ফান্ড সব সময় রিয়েল এস্টেট থেকে স্টক বা ফরেক্স মার্কেটকেই বেশি প্রাধান্য দেয়।

মুনাফা বৃদ্ধি করাই হেজ ফান্ডগুলোর প্রথম ও প্রধান লক্ষ্য। তাই এরা প্রায়ই ট্রেড করার সময় ঋণ নেয়। হয়তো একটি হেজ ফান্ডে গ্রাহকদের মোট বিনিয়োগের পরিমাণ ৫০ মিলিয়ন ডলার। দেখা গেল, হেজ ফান্ডটি ১:১০ অনুপাতে ঋণ বা লেভারেজ নিয়ে ৫০০ মিলিয়ন ডলারের সমপরিমাণ ট্রেড করছে। এর ফলে, লাভ বা লস যাই হোক না কেন, সবই ১০ গুণ বেশি হবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত