রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

মুহিবুল্লাহর হত্যাকারীদের অবশ্যই বিচারের মুখোমুখি করা হবে: মোমেন

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ০১:১৮ পিএম

শীর্ষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর হত্যাকারীদের অবশ্যই বিচারের মুখোমুখি করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

এই হত্যাকাণ্ডে জাতিসংঘসহ আন্তর্জাতিক অঙ্গনে উদ্বেগের মধ্যে শনিবার এক বিবৃতিতে তিনি এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর হত্যাকারীদের অবশ্যই বিচারের মুখোমুখি করা হবে। তিনি নিজ দেশ মিয়ানমারে ফিরে যেতে চেয়েছিলেন। এ কারণেই কিছু স্বার্থান্বেষী মহল তাকে হত্যা করেছে।

হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, এ হত্যাকাণ্ডে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে সরকার। কাউকে ছাড় দেওয়া হবে না।

গত বুধবার রাতে উখিয়ার লম্বাশিয়া আশ্রয়শিবিরে নিজ কার্যালয়ে অজ্ঞাতদের গুলিতে নিহত হন মুহিবুল্লাহ। তিনি আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের (এআরএসপিএইচ) চেয়ারম্যান ছিলেন।

মুহিবুল্লাহ নিহত হওয়ার ঘটনায় তার ভাই বাদী হয়ে একটি মামলা দায়ের করেছেন। এ ঘটনায় এখন পর্যন্ত তিন রোহিঙ্গাকে গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে এক বিবৃতিতে মুহিবুল্লাহ হত্যার পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

এ ছাড়া জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল বাশলেতে এক প্রতিক্রিয়ায় বলেন, শুধু হত্যাকারীদের খুঁজে বের করে তাদের বিচার নয়, মুহিবুল্লাহর হত্যার পেছনে কী উদ্দেশ্য ছিল, তা খুঁজতে দ্রুত, পূর্ণাঙ্গ ও স্বাধীন একটি তদন্ত চালানো উচিত।

এছাড়া আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) ও রোহিঙ্গা নেতা হত্যার পূর্ণাঙ্গ তদন্ত ও জড়িতদের বিচার দাবি করেছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত