মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

বুয়েটে রাজনীতি বন্ধের নোটিশ স্থগিত করলেন হাইকোর্ট

আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ০২:২৭ পিএম

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) নিয়মতান্ত্রিক ছাত্ররাজনীতি বন্ধ করার পুরনো 'জরুরি বিজ্ঞপ্তি' বা নোটিশটি স্থগিত করেছেন হাইকোর্ট। সেই সঙ্গে এই বিষয়ে একটি রুলও জারি করেন হাইকোর্ট। 

আজ দুপুরে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের অবকাশকালীন বেঞ্চ নোটিশটি স্থগিত করেন। 

এর আগে, আজ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) নিয়মতান্ত্রিক ছাত্ররাজনীতি করার অনুমতি চেয়ে হাইকোর্টে একটি রিট করা হয়। রিটটির পক্ষে শুনানি করেন আইনজীবী নুরুল ইসলাম সুজন ও শাহ মঞ্জুরুল হক।

আজ সোমবার (০১ এপ্রিল) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করা হয়েছিল। বিষয়টি নিশ্চিত করে জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক বলেন, রাজনীতি বন্ধ করে যে নোটিশ দিয়েছিল সেটিই স্থগিত চাওয়া হয়েছে। বিচারপতি মো. খসরুজ্জামানের বেঞ্চে দুপুর ১টায় শুনানি শেষে আদালত নোটিশটি স্থগিত করে রায় দেন। সেই সঙ্গে একটি রুলও জারি করেন।

এদিকে, ছাত্ররাজনীতিমুক্ত ক্যাম্পাসের দাবিতে তৃতীয় দিনের মতো ক্লাস-পরীক্ষা বর্জন করছে বুয়েট শিক্ষার্থীরা। রবিবার (৩১ মার্চ) ২০তম ব্যাচের টার্ম ফাইনাল পরীক্ষায় একজন ব্যতীত সব শিক্ষার্থী অংশগ্রহণ করা থেকে বিরত ছিলেন।

অন্যদিকে, অনতিবিলম্বে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্ররাজনীতি ফেরাতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আলটিমেটাম দিয়েছেন ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন। পাশাপাশি বুয়েট শিক্ষার্থী ও ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের কার্যনির্বাহী সদস্য ইমতিয়াজ হোসেন রাহিম রাব্বির আবাসিক সিট ফিরিয়ে দেওয়ার দাবি জানান তিনি। গতকাল রবিবার (৩১ মার্চ) কেন্দ্রীয় শহিদ মিনারের পাদদেশে প্রতিবাদ সমাবেশে এই আলটিমেটাম দেন তিনি। 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত