শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ত্রাণকর্মীদের ওপর হামলায় ‘ক্ষুব্ধ’ বাইডেন তবুও ইসরায়েলে পাঠাচ্ছেন অস্ত্র

আপডেট : ০৩ এপ্রিল ২০২৪, ০৪:৩৫ পিএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইসরায়েলের হামলায় ফিলিস্তিনের গাজা উপত্যকায় বিদেশি ত্রাণকর্মী নিহতের ঘটনা হৃদয়বিদারক এবং এতে তিনি ক্ষুব্ধ। তবে ইসরায়েলের কঠোর সমালোচনা করলেও দেশটিতে অস্ত্র পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা। 

গাজায় আগ্রাসন চালিয়ে নির্বিচারে ফিলিস্তিনিদের হত্যার ঘটনায় নেতানিয়াহু প্রশাসনের সমালোচনা করে আসছে যুক্তরাষ্ট্র। তবে সমালোচনা করলেও ইসরায়েলে অস্ত্র সরবরাহ করেই যাচ্ছে বাইডেন প্রশাসন। 

মঙ্গলবার রাতে হোয়াইট হাউসের এক বিবৃতিতে বাইডেন ইসরায়েলের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, হামাসের বিরুদ্ধে এই যুদ্ধে বেসামরিকদের রক্ষায় যথেষ্ট পদক্ষেপ নিচ্ছে না দেশটি। তিনি বলেন, ত্রাণকর্মী হত্যার দিক থেকে বিবেচনা করলে এইটি সাম্প্রতিক সময়ের সবচেয়ে খারাপ যুদ্ধ। ত্রাণকর্মীদের নিরাপত্তায় যথাযত পদক্ষেপ নিচ্ছে না ইসরায়েল। এ কারণেই বেসামরিকদের কাছে অতি প্রয়োজনীয় ত্রাণ সহায়তা পৌঁছানো যাচ্ছে না। 

বিবৃতিতে বাইডেন আরও বলেন, গতকালের ঘটনা (ত্রাণকর্মীদের ওপর হামলা) কখনোই ঘটা উচিৎ নয়। এ ঘটনার তদন্তের যে প্রতিশ্রুতি দিয়েছে ইসরায়েল তা দ্রুত করতে হবে এবং তদন্তের ফলাফল জনসমক্ষে প্রকাশ করতে হবে বলেও মন্তব্য করেন বাইডেন। 

এর আগে সোমবার ত্রাণ প্রদানের সময় ইসরায়েলের হামলায় মার্কিন ভিত্তিক সাহায্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের ৭ জন কর্মী নিহত হন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত