শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

বিপরীত লিঙ্গের কাউকে দিয়ে বডি ম্যাসাজ নিষিদ্ধের আবেদন খারিজ

আপডেট : ০৫ এপ্রিল ২০২৪, ০৪:৩৮ পিএম

বিপরীত লিঙ্গের কাউকে দিয়ে স্পা ও বডি ম্যাসাজ করানো বন্ধের নির্দেশের জন্য করা আবেদন খারিজ করে দিয়েছে দিল্লির হাইকোর্ট। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মনমোহন ও বিচারপতি মনমীত পিএস অরোরার বেঞ্চ বলেন, হাইকোর্টের একক বিচারপতির বেঞ্চ গোটা বিষয়টিকে আগেই খারিজ করে দিয়েছে। তাই এই জনস্বার্থ মামলা নিয়ে আর এগোতে চাইছে না আদালত।

এদিকে এই আবেদনে আবেদনকারী আদালতের কাছে আবেদন করেছিলেন যে স্পা ও ম্য়াসাজ সেন্টারের অডিও ও ভিডিয়ো রেকর্ডিং যেন নিয়মিতভাবে দিল্লির মহিলা কমিশনে জমা দেয়। আবেদনকারীর আইনজীবী জানিয়েছিলেন, নারীদের দিয়ে পুরুষদের ম্যাসাজ করা, পুরুষদের দিয়ে নারীদের ম্যাসাজ করার ঘটনা সেটা ২০২১ সালের ১৮ অগস্টের যে গাইডলাইন রয়েছে সেটাকে লঙ্ঘন করছে। সেক্ষেত্রে দেশের রাজধানীতে যাতে এই ব্যবস্থা না চলে সেটা দেখার জন্য বলা হয়েছে। 

তিনি দাবি করেছিলেন, ভেতর থেকে বন্ধ করা রুমে ম্যাসাজ করা হচ্ছে। এর জেরে একাধিক নিয়ম ভঙ্গ হচ্ছে। এমনকী এর মাধ্যমে পতিতাবৃত্তির আশঙ্কাও থেকে যাচ্ছে। 

২০২১ সালের ডিসেম্বর মাসে আদালতের সিঙ্গল জাজের বেঞ্চ একটি নির্দেশিকা জারি করেছিল। সেখানে বলা হয়েছিল শহরের মিউনিসিপ্যাল কর্পোরেশন ও দিল্লি পুলিশকে গোটা বিষয়টি খতিয়ে দেখতে হবে। এ নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। উপযুক্ত লাইসেন্স ছাড়া যাতে কোনও স্পা চলতে না পারে সেটা দেখতে হবে। লাইসেন্সযুক্ত স্পা ঘুরে দেখে কোথাও অবৈধ কিছু হলে সেখানে ব্যবস্থা নিতে পুলিশকে নির্দেশ দেন বিচারক। 

তবে এবার এনিয়ে বিচারপতিদের বেঞ্চ জানিয়েছে, যেহেতু একক বিচারপতির বেঞ্চ আগেই এই বিতর্ককে বন্ধ করে দিয়েছে সেক্ষেত্রে বলা হয়েছে যে আদালত এই জনস্বার্থ মামলা নিয়ে আর এগোতে চাইছে না। 

সূত্র: এনডিটিভি। 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত