রবিবার, ২৬ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

ফিলিপাইনে ক্ষেপণাস্ত্র পৌঁছে মিষ্টি বিতরণ করল ভারত

আপডেট : ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৪১ পিএম

ফিলিপাইনের কাছে ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইল বিক্রি করেছে ভারত। শুক্রবার (১৯ এপ্রিল) ভারতীয় এয়ার ফোর্সের সি-১৭ বিমান ব্রহ্মস মিসাইলের প্রথম চালান নিয়ে ম্যানিলায় পৌঁছায়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ২০২২ সালে ফিলিপাইনের সঙ্গে স্বাক্ষরিত ভারতের ৩৭ কোটি ৫০ লাখ টাকার অস্ত্র চুক্তির অংশ হিসেবে এই মিসাইল বিক্রি করা হয়েছে। এটিকে ভারতের প্রতিরক্ষা ও কৌশলগত অবস্থানে এক বড় অর্জন হিসেবে দেখা হচ্ছে। 

একটি ভিডিওতে দেখা গেছে, ব্রহ্মস মিসাইলের লট নিয়ে ভারতীয় এয়ারক্রাফট ফিলিপাইনের মাটিতে অবতরণের পর ভারতীয় এয়ারফোর্স, নৌবাহিনী ও ব্রহ্মস দলের সদস্যরা ফিলিপাইনের মেরিন কর্পস সদস্যদের মাঝে মিষ্টি বিতরণ করেন। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মেড ইন ইন্ডিয়া প্রকল্পের অধীনে এসব ব্রহ্মস মিসাইল ফিলিপাইনে রপ্তানির জন্য চুক্তি করে দিল্লি। এর মাধ্যমে এই প্রথম ভারত ব্রহ্মস ক্ষেপণাস্ত্র বিদেশি কোনো দেশে রপ্তানি করল।

এই ক্ষেপণাস্ত্র তৈরি হয়েছে ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে। একে বিশ্বের সবচেয়ে সফল ক্ষেপণাস্ত্র কর্মসূচিগুলোর মধ্যে একটি বলে মনে করা হয়। ব্রহ্মস বিশ্বব্যাপী সর্বাগ্রে এবং দ্রুততম নির্ভুল হামলায় সক্ষম অস্ত্র হিসেবে স্বীকৃত।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত