বুধবার, ২৯ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

ইসরায়েলের ড্রোনগুলো ‘শিশুদের খেলনার মতো’: ইরান

  • ইসরায়েলের ড্রোনগুলো ‘শিশুদের খেলনার মতো’ বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দুল্লাহিয়ান
আপডেট : ২১ এপ্রিল ২০২৪, ০৪:৩৮ পিএম

গত শুক্রবার ভোরে ইরানের ইসফাহান শহরে ড্রোন হামলার ঘটনা ঘটে। যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা জানিয়েছে এই ড্রোন হামলা চালিয়েছে ইসরায়েল।

কিন্তু এ হামলা ইসরায়েলের কিনা এ বিষয়ে নিশ্চিত করে তথ্য জানায়নি ইরান। যদিও ইরানে ড্রোন হামলার দায় এখনও আনুষ্ঠানিকভাবে স্বীকার করেনি ইসরায়েলও।   

তবে হামলাকারীদের ড্রোন ও এই হামলার ঘটনাকে গুরুত্বহীন, ছোট এবং বাচ্চাদের খেলাধুলার সাথে তুলনা করে রীতিমতো হাস্যরস করেছেন ইরানের নেতারা।

এমনকি ইসরায়েলের ড্রোনগুলো ‘শিশুদের খেলনার মতো’ বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দুল্লাহিয়ান।

রোববার (২১ এপ্রিল) পৃথক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট।

এনবিসি নিউজকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এটি আমাদের কাছে প্রমাণিত হয়নি যে হামলা ও ড্রোনগুলোর সাথে ইসরায়েলের সংযোগ রয়েছে। এগুলো ড্রোন নয়, এগুলো ছিল খেলনার মতো যা দিয়ে আমাদের বাচ্চারা খেলে।‘

ইরান বিষয়টি তদন্ত করছে জানিয়ে কিছু কিছু প্রতিবেদনে তথ্য সঠিক নয় বলেও জানান তিনি।

এদিকে ইরানি গণমাধ্যম এবং কর্মকর্তারা শুক্রবার ভোরে অল্প সংখ্যক বিস্ফোরণের তথ্য দিয়েছেন। তারা জানান, শুক্রবার ভোররাতে মধ্য ইরানের ইসফাহানে তিনটি ড্রোন আঘাত হানার বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

তবে ইরানি কর্মকর্তারা হামলাটিকে ইসরায়েলের পরিবর্তে "অনুপ্রবেশকারীদের" আক্রমণ হিসাবে উল্লেখ করেছে। সেই হামলায় কোন ক্ষয়ক্ষতি হয়নি বলেও জানিয়েছেন তারা।

এদিকে একজন ইসরায়েলি কর্মকর্তা বলেছেন, তাদের কেবল ইরানকে বোঝানোর উদ্দেশ্য ছিল- ইরানের অভ্যন্তরে লক্ষ্যবস্তুতে আঘাত করার ক্ষমতা রয়েছে ইসরায়েলের।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত