বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

বাইডেনের হুঁশিয়ারি সত্ত্বেও রাফাহতে ইসরায়েলি হামলা অব্যাহত

  • বাইডেনের হুঁশিয়ারি সত্ত্বেও রাফায় রাতভর হামলা চালিয়েছে ইসরায়েল
  • ইসরায়েলি হামলায় শহরের পশ্চিমে আটজন নিহত হয়েছে বলছে ওয়াফা
আপডেট : ০৯ মে ২০২৪, ০২:১৪ পিএম

ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহতে আক্রমণ হলে ইসরায়েলে অস্ত্র সরবরাহ বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

কিন্তু বাইডেনের হুঁশিয়ারি সত্ত্বেও রাফায় রাতভর হামলা চালিয়েছে ইসরায়েল। শহরটিতে সারারাত ভারী  গোলাবর্ষণের খবর জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

তারা ইতোমধ্যেই রাফায় ট্যাঙ্ক মোতায়েন করেছে এবং সেখানে অভিযান শুরু হয়েছে। রাফাকে হামাসের শেষ ঘাঁটি উল্লেখ করে সেখানে অভিযান শুরু করেছে ইসরায়েল।

ইসরায়েলি হামলায় শহরের পশ্চিমে আটজন নিহত হওয়ার খবর জানিয়েছে ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা। এছাড়া রাফাহ ক্রসিংয়ের আশেপাশের এলাকায়ও ইসরায়েলি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে বলে জানিয়েছে বার্তাসংস্থাটি।

যদিও ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী আইডিএফ কেবলমাত্র মধ্য গাজার উত্তরে জেইতুনে অভিযানের বিষয়ে প্রকাশ্যে মন্তব্য করেছে।

এক বিবৃতিতে আইডিএফ জানিয়েছে, ‘গোয়েন্দা তথ্যের উপর ভিত্তি করে গাজার ২৫টি সন্ত্রাসী লক্ষ্যবস্তুতে হামলা করা হয়েছে। এছাড়া স্থল সেনারাও ওই এলাকায় অবস্থান করছে।‘

মিশরীয় সীমান্তের কাছে অবস্থিত রাফা শহরে আশ্রয় নিয়েছে ১০ লাখের বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি। তাদের এখন আর কোথাও যাওয়ার মতো জায়গা নেই। এখন যদি ইসরায়েল রাফায় পূর্ণ মাত্রায় হামলা চালায় তবে বিপর্যয়কর সংকটের মুখোমুখি হতে হবে আশ্রয়হীন এসব মানুষকে।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত