সোমবার, ২৭ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

ভোটের ২ বছর ৩ মাস পর শপথ নিলেন নৌকার চেয়ারম্যান 

আপডেট : ১৫ মে ২০২৪, ০৮:২৩ পিএম

নির্বাচনের ২ বছর ৩ মাস ৮ দিনের মাথায় শপথ নিলেন ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার মাইজবাগ ইউনিয়নের চেয়ারম্যান মো. ফরিদ মিয়া। আজ বুধাবর (১৫ মে) বেলা সাড়ে ১২টার দিকে ময়মনসিংহ জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী ইউপি চেয়ারম্যান মো. ফরিদ মিয়াকে শপথ বাক্য পাঠ করান। শপথগ্রহণ শেষে এক বিশাল মোটরসাইকেল শোভাযাত্রায় ময়মনসিংহ থেকে  ঈশ্বরগঞ্জ হয়ে মাইজবাগ ইউনিয়নে আসেন ইউপি চেয়ারম্যান মো. ফরিদ মিয়া।

জানা গেছে, ২০২২ সালের ৭ ফেব্রুয়ারি সপ্তম ধাপে অনুষ্ঠিত হয়েছিল ইউনিয়ন পরিষদ নির্বাচন। অনুষ্ঠিত ওই নির্বাচনে উপজেলার মাইজবাগ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিসেবে সাইদুল ইসলাম বাবুলকে (লাঙল) নির্বাচিত ঘোষণা করা হয়েছিল। পরে কারচুপি ও অনিয়মের অভিযোগ এনে  মামলা করেছিলেন নৌকার পরাজিত প্রার্থী মো. ফরিদ মিয়া। ২০২৩ সালের ৩০ জানুয়ারি দায়েরকৃত মামলার রায় প্রকাশ পায়। রায়ে পূর্বের ফলাফল বাতিল করে নতুন গেজেট প্রকাশ ও নৌকার প্রার্থী মো. ফরিদ মিয়াকে শপথ গ্রহণের ব্যবস্থা করতে আদালত নির্বাচন কমিশন সচিবকে নির্দেশ প্রদান করেন।

ওই নির্বাচনের ফলাফল অনুযায়ী লাঙল প্রতীক পেয়েছিল ৫২৩৫ ভোট এবং নৌকা প্রতীক পেয়েছিল ৫২২৯ ভোট। নৌকা প্রতীকের বাতিল ভোটের সংখ্যা ১৩১টি এবং লাঙল প্রতীকের বাতিল ভোটের সংখ্যা ৪০৩টি। প্রকাশিত ফলাফল থেকে বাতিল ভোট বাদ দিলে লাঙল প্রতীক পেয়েছে ৪৮৩২ ভোট এবং নৌকা প্রতীক পেয়েছে ৫০৯৮ ভোট। আদালত উভয়পক্ষের মৌখিক ও দালিলিক সাক্ষ্য, ভোট পুনঃগণনা কার্যক্রম সম্পন্ন করে ২৬৬ ভোট বেশি পাওয়ায় মামলার আবেদনকারীর অনুকূলে রায় প্রদান করেন। একইসাথে ২০২২ সালের ৭ ফেব্রুয়ারির ইউনিয়ন পরিষদ নির্বাচনে ঘোষিত চূড়ান্ত ফলাফল বাতিল ঘোষণা করেন। পুনঃগণনায় প্রাপ্ত ফলাফল অনুযায়ী চেয়ারম্যান পদে নৌকা প্রতীকের প্রার্থী ফরিদ মিয়াকে বিজয়ী ঘোষণা করেন। আদালতের নির্দেশ অনুযায়ী বিজয়ী প্রার্থী মো. ফরিদ মিয়ার নামে গেজেট প্রকাশের পর শপথের ব্যবস্থা নেয় নির্বাচন কমিশন।

আজ (১৫) মে বুধবার বেলা সাড়ে বারোটার দিকে  ময়মনসিংহ জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী ইউপি চেয়ারম্যান মো.ফরিদ মিয়াকে শপথ বাক্য পাঠ করান।

নৌকার চেয়ারম্যান মো. ফরিদ মিয়া বলেন, 'সত্যের জয় হয়েছে, নৌকার মার্কার জয় হয়েছে। বেলা সাড়ে ১২টার দিকে আমি শথপ গ্রহণ করেছি। বিগত নির্বাচনে আমাকে পরিকল্পিতভাবে কারচুপির মাধ্যমে পরাজিত ঘোষণা করা হয়েছিল। আমি আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে আইনিভাবে লড়াই করে জনগণের আমানত ফিরিয়ে এনেছি। এবার জনগণের সেবা করার সুযোগ এসেছে।

এ বিষয়ে লাঙলের সদ্য সাবেক চেয়ারম্যান সাইদুল ইসলাম বাবুলকে একাধিকবার মোবাইলে ফোনে কল দিলেও তিনি রিসিভ করেননি। ময়মনসিংহ জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী বলেন, জেলার ঈশ্বরগঞ্জ উপজেলার মাইজবাগ ইউনিয়নের চেয়ারম্যান মো. ফরিদ মিয়াকে বিধি মোতাবেক শপথ বাক্য পাঠ করানো হয়েছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত