বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

ওজন কমানোর জন্য যা অবশ্যই জরুরি

আপডেট : ১৭ মে ২০২৪, ০৫:১৫ পিএম

অতিরিক্ত ওজন কারও কাম্য নয়। অনেকেই আছেন, যারা ওজন কমানোর জন্য অনেক টাকা খরচ করেও নিজেদের ফিট রাখতে পারছেন না। অনেকেরই আবার নির্দিষ্ট কোনো চাকরির জন্য ওজন কমানো দরকার পড়ে। অনেক সময় বিশেষ অস্ত্রোপচারের আগে জরুরি ভিত্তিতে রোগীর ওজন কমানোর দরকার পড়ে।

আর ওজন কমানোর ক্ষেত্রে ক্যালোরি একটি বড় ভূমিকা পালন করে। ওজন কমানোর জন্য ক্যালোরি ক্ষয় করার জন্য পরিশ্রম করার চেয়ে কম ক্যালোরির খাবার গ্রহণ করা বেশি ভালো। 

বিষয়টি সবার কাছে সহজ মনে হতে পারে, কিন্তু ওজন কমানোর ক্ষেত্রে একটি যথাযথ পরিকল্পনা এবং খাদ্যাভ্যাস গড়ে তোলা খুব সোজা নয়। 

এই পরিকল্পনা অবশ্য আপনাকে একা করতে হবে না। এটিতে সহায়তার জন্য আপনি আপনার ডাক্তার, পরিবার এবং বন্ধুদের সাথে কথা বলতে পারেন। নিজেকে জিজ্ঞাসা করুন, এমন পরিকল্পনা শুরু করার জন্য এখন উপযুক্ত সময় কিনা। আপনি কি প্রয়োজনীয় পরিবর্তন করতে প্রস্তুত? 

এছাড়াও আপনি কীভাবে আপনার পরিকল্পনার চ্যালেঞ্জ এবং ছোটখাটো বাধাগুলো দূর করে একটি স্মার্ট পরিকল্পনা পরিচালনা করবেন সে সম্পর্কে চিন্তা করুন।

যাদের ওজনের সাথে সম্পর্কিত গুরুতর স্বাস্থ্য সমস্যা রয়েছে, তাদের জন্য ডাক্তার ওজন কমাতে অস্ত্রোপচার বা ওষুধের পরামর্শ দিতে পারেন। আপনি যদি উভয়টিই বিবেচনা করেন তবে সম্ভাব্য সুবিধা এবং ঝুঁকি সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

কিন্তু নিচের লাইনটি ভুলে যাবেন না; ওজন কমানোর প্রথম এবং প্রধান চাবিকাঠি হলো নিজের দীর্ঘদিনের খাদ্যাভ্যাস এবং ব্যায়ামের অভ্যাস পরিবর্তন করা।

মায়ো ক্লিনিক অবলম্বনে

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত