বুধবার, ১৯ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

রাইসির মৃত্যু

ইরানে ৫, লেবাননে ৩ ও পাকিস্তানে ১ দিনের শোক ঘোষণা

  • ইরানে পাঁচ দিনের শোক ঘোষণা করেছেন সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ সাইয়্যেদ আলী খামেনি
  • রাইসির মৃত্যুতে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে লেবাননে
আপডেট : ২০ মে ২০২৪, ০৩:১৯ পিএম

ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলে হেলিকপ্টার বিধ্বস্তে নিহত হয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দোল্লাহিয়ানসহ উচ্চ পদস্থ কয়েকজন কর্মকর্তা। সোমবার সকালে দেশটির পূর্ব আজারবাইজান প্রদেশে উদ্ধার করা হয় বিধ্বস্ত হেলিকপ্টার ও তাদের মরদেহ।  

এ ঘটনায় ইরানজুরে পাঁচ দিনের শোক ঘোষণা করেছেন দেশটির ইসলামি বিপ্লবের নেতা আয়াতুল্লাহ সাইয়্যেদ আলী খামেনি। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমে জানানো হয়েছে এ তথ্য।

সোমবার সকালে জারি করা এক বার্তায় প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে গভীর দুঃখ প্রকাশ করে এ শোক ঘোষণা করেন তিনি।

বার্তায়, ইরানের সর্বোচ্চ নেতা প্রেসিডেন্ট রাইসিকে একজন কঠোর পরিশ্রমী আলেম এবং একজন জনপ্রিয় প্রেসিডেন্ট হিসেবে বর্ণনা করেছেন। রাইসি ইরান, দেশ এবং ইসলামের জনগণের সেবায় তার জীবন উৎসর্গ করেছিলেন বলেও জানানো হয়।

বার্তায় খামেনি বলেন, ‘এই তিক্ত ট্র্যাজেডিতে, ইরানী জাতি একজন উষ্ণ হৃদয়, বিনয়ী এবং মূল্যবান সেবককে হারিয়েছে। সমালোচনার সম্মুখীন হওয়া সত্ত্বেও রাষ্ট্রপতি রাইসি ইরানের জনগণের জন্য তার কঠোর কাজ বন্ধ করেননি।‘

এদিকে হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে এক দিনের শোক ঘোষণা করেছে পাকিস্তান।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক পোস্টে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বলেন, "ইরানের প্রেসিডেন্ট রাইসি এবং তার সঙ্গীদের প্রতি শ্রদ্ধার চিহ্ন এবং ইরানের প্রতি সংহতি প্রদর্শন হিসাবে পাকিস্তান একদিন শোক দিবস পালন করবে এবং পতাকা অর্ধনমিত থাকবে।“

তিনি আরও বলেন, "আমি এবং পাকিস্তানের সরকার এই ভয়ানক ক্ষতির জন্য ইরানী জাতির প্রতি গভীর সমবেদনা ও সহানুভূতি প্রকাশ করছি। আশা করছি ইরানী জাতি সাহসের সাথে এই ট্র্যাজেডি কাটিয়ে উঠবে।"

এদিকে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছেন লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি। ইতিমধ্যে তিন দিনের শোক পালনের জন্য একটি স্মারকলিপি জারি করেছে দেশটির সরকার। 

মধ্যপ্রাচ্যের অন্যতম শক্তিশালী আধাসামরিক বাহিনী এবং সশস্ত্র লেবাননভিত্তিক হিজবুল্লাহ ইরানের সবচেয়ে শক্তিশালী অ-রাষ্ট্রীয় অংশীদার। এই গোষ্ঠটিকে পরোক্ষভাবে সমর্থন জানায় ইরান।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত