বুধবার, ১৯ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

২৪ বছরেই ১৬ শিরোপা

আপডেট : ২০ মে ২০২৪, ০৩:৫৯ পিএম

আরও একটি শিরোপা, আরও একটি লক্ষ্য জয় জুলিয়ান আলভারেজের। আর্জেন্টিনার করদোবায় জন্ম নেওয়া ২৪ বছরের এই টগবগে যুবকের ১৬তম শিরোপা এটি।

২০২২ সালে কাতার বিশ্বকাপ দিয়ে বিশ্ব মঞ্চে নিজেকে দারুণভাবে চিনিয়েছিলেন আলভারেজ। ততদিনে তিনি সিটিজেনদের একজন। তার আগে খেলতেন রিভারপ্লেটের হয়ে। রিভারপ্লেট জার্সিতে ৬ শিরোপা জেতার পর ম্যানচেস্টার সিটির হয়ে গত রাতে উঁচিয়ে ধরেন ৬ নম্বর শিরোপা। সব মিলিয়ে ক্যারিয়ারের ১৬তম শিরোপা।

ওয়েস্টহামকে ৩-১ গোলে হারিয়ে টানা চতুর্থ লিগ শিরোপা জেতার রাতে মাঠের খেলার উত্তেজনা পাননি আলভারেজ। তাতে কি লিগে ১১ গোল আর ৯ অ্যাসিস্ট রয়েছে তার। এ মৌসুমে সিটিজেনদের হয়ে ৫৩ ম্যাচে ১৯ গোল ও ১৩টি অ্যাসিস্ট আলভারেজের। অবশ্য ১৬ সংখ্যাটি ১৭ হয়ে যেতে পারে শনিবারই। এফএ কাপের ফাইনালে সিটির প্রতিপক্ষ নগর প্রতিদ্বন্দ্বি ম্যানচেস্টার ইউনাইটেড।

আলভারেজ জিতেছেন ক্যারিয়ারের সবচেয়ে মূল্যবান শিরোপাগুলো। এ তালিকায় আছে বিশ্বকাপ, কোপা আমেরিকা, কোপা লিবার্তোদোরেস, দ্যা রিকোপা সুদামেরিকানা, চ্যাম্পিয়নস লিগ, ক্লাব বিশ্বকাপ, ইউরোপিয়ান সুপার কাপ আর লিগ শিরোপাতো রয়েছেই।

আলভারেজের ১৬ শিরোপার ৬টি করে এসেছে রিভারপ্লেট ও ম্যানচেস্টার সিটির জার্সিতে। জুনিয়র-সিনিয়র মিলিয়ে আলবিসেলিস্তে জার্সিতে জিতেছেন বাকি ৪টি শিরোপা। এফএ কাপ ফাইনালের পর আবার আর্জেন্টিনা জার্সিতে কোপা আমেরিকার শিরোপা রক্ষার অভিযাত্রা ব্যস্ত হতে হবে তাকে।

আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি শিরোপা জেতা মানুষটি অবশ্য অন্য কেউ নন, ফুটবলের মহাতারকা লিওনেল মেসি। তার শোকেসে রয়েছে ৪৪টি শিরোপা। তালিকায় এর পরে আছেন আনহেল ডি মারিয়া (৩৪), কার্লোস তেভেজ (৩১), লুইস গঞ্জালেস (২৬) ও হাভিয়ের মাশচেরানো (২৫)।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত