মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ঢাকায় ১৫১, খুলনায় ১৬৩, পটুয়াখালীতে ২১১ মিলিমিটার বৃষ্টিপাত

আপডেট : ২৭ মে ২০২৪, ১১:৫৫ পিএম

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে চট্টগ্রামে ২৩৫ মিলিমিটার।

এ ছাড়া সর্বোচ্চ বৃষ্টিপাতের মধ্যে পটুয়াখালীতে ২১১, কুতুবদিয়ায় ১৮৭, সাতক্ষীরায় ১৭২, খুলনায় ১৬৩, ঢাকা ও গোপালগঞ্জে ১৫১, বরিশাল ১৪৭, সন্দ্বীপে ১৪৬, ফেনী ও চাঁদপুরে ১৩৯, সীতাকুণ্ডে ১১৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আজ সোমবার (২৭ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ মাঝারি থেকে ভারী বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও অতি ভারী বর্ষণও হতে পারে।

এ ছাড়া সারা দেশে দিনের তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের উল্লেখযোগ্য বৃষ্টিপাতের মধ্যে মাইজদীকোর্টে ১০৬, রাঙ্গামাটিতে ৯৫, কক্সবাজারে ৮৯, যশোরে ৮৩, হাতিয়ায় ৮১, নিকলিতে ৭৯, চুয়াডাঙ্গায় ৭৫, টাঙ্গাইলে ৭৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

প্রসঙ্গত, আবহাওয়া অধিদপ্তরের নিয়ম অনুযায়ী, কোনো অঞ্চলে ২৪ ঘণ্টায় ১-১০ মিলিমিটার বৃষ্টিপাতকে হালকা, ১১-১২ মিলিমিটার বৃষ্টিপাতকে মাঝারি, ২৩-৪৩ মিলিমিটার বৃষ্টিপাতকে মাঝারি ধরনের ভারী, ৪৪-৮৮ মিলিমিটার বৃষ্টিপাতকে ভারী এবং ৮৮ মিলিমিটারের বেশি বৃষ্টিপাতকে অতি ভারী বৃষ্টিপাত হিসেবে গণ্য করা হয়।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত