শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

৮-৩ ব্যবধানে এগিয়ে ভারত, এবার কি হবে

আপডেট : ০৯ জুন ২০২৪, ০৬:০২ পিএম

আইপিএলের দামামা শেষ হতেই টি-টোয়েন্টি বিশ্বকাপের জ্বরে কাঁপছে ক্রিকেট বিশ্ব। আর সেই কম্পন আরও বাড়িয়ে দিয়েছে আজকের ম্যাচ। আজ ভারত-পাকিস্তানের মহারণ। হাইভোল্টেজ ম্যাচ ঘিরে উন্মাদনার পারদ একেবারে চরমে। নিউইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে রাত সাড়ে ৮টায়। যে ম্যাচ জিতে পাকিস্তান লড়াইয়ে ফিরতে চায়।

এশিয়ার দুই চিরপ্রতিদ্বন্দ্বীদের মধ্যে লড়াইটা সব সময়েই অন্য মাত্রা যোগ করে দেয়। এই ম্যাচের আগে এক নজরে দেখে নিন, ভারত-পাকিস্তান দ্বৈরথের পরিসংখ্যানগুলি-

লড়াই

টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত দুই দল মোট ১২ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে ভারত ৮টি ম্যাচ জিতেছে, পাকিস্তান জিতেছে ৩ বার। একটি ম্যাচ টাই হয়েছিল, যেটি ভারত বোল-আউটে জিতেছিল। শেষ পাঁচ মুখোমুখিতে ভারত ৩টিতে জিতেছে আর পাকিস্তান জিতেছে ২ ম্যাচে।

বিশ্বকাপে ভারত-পাকিস্তান দ্বৈরথ

২০০৭ সালে প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপেই মুখোমুখি হয়েছিল ভারত এবং পাকিস্তান। দুই দল একে অপরের বিরুদ্ধে ৭ বার খেলেছে। এর মধ্যে ভারত জিতেছে ৫ বার। আর পাকিস্তান জিতেছে মাত্র ১ বার। একটি ম্যাচ টাই হয়েছিল, যে ম্যাচটি মহেন্দ্র সিং ধোনির দল বোল-আউটে জিতেছিল।

সর্বোচ্চ ও সর্বনিম্ন স্কোর

২০১২ সালে আহমেদাবাদে পাকিস্তানের বিপক্ষে ভারতের সর্বোচ্চ স্কোর ছিল ৫ উইকেটে ১৯২। অন্যদিকে, বেঙ্গালুরুতে ২০১২ সালে পাকিস্তানের বিপক্ষে ভারতের সর্বনিম্ন স্কোর ছিল ৯ উইকেটে ১৩৩ রান। আর পাকিস্তানের ক্ষেত্রে ২০২২ সালে দুবাইয়ে তারা সর্বোচ্চ স্কোর ৫ উইকেটে ১৮২ করেছিল। ২০১৬ সালে মিরপুর ভারতের বিপক্ষে পাকিস্তান সর্বনিম্ন ৮৩ রানে অলআউট গয়ে গিয়েছিল।

রান বেশি যে ভারতীয়র

তালিকার শীর্ষে রয়েছেন বিরাট কোহলি। ১০ ম্যাচে কোহলি পাকিস্তানের বিপক্ষে ৮১.৩৩ গড়ে ৪৮৮ রান করেছেন। ২ নম্বরে রয়েছেন যুবরাজ সিং, ৮ ম্যাচে তার রান ১৫৫। গৌতম গম্ভীর আবার ৫ ম্যাচে ১৩৯ রান করে এই তালিকার তিন নম্বরে রয়েছেন। ভারতের বর্তমান অধিনায়ক রোহিত শর্মা ১১ ম্যাচে ১১৪ রান এবং এমএস ধোনি ৮ ম্যাচে করেছেন ৯৩ রান।

রান বেশি যে পাকিস্তানির

টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের বিপক্ষে সবচেয়ে বেশি রান করেছেন মোহাম্মদ রিজওয়ান। ৪ ম্যাচে তিনি ৬৫.৬৬ গড়ে ১৯৭ রান করেছেন। ২ নম্বরে রয়েছেন শোয়েব মালিক, যিনি ৯ ম্যাচে ১৬৪ রান করেছেন। ৮ ম্যাচে ১৫৬ রান করে তিন নম্বরে আছেন মোহাম্মদ হাফিজ। ৬ ম্যাচে ১০৩ রান করে ৪ নম্বরে রয়েছেন উমর আকমল। ভারতের বিপক্ষে দুটি ম্যাচ খেলেছেন মিসবাহ-উল-হক। তিনি ১৩১.৫ স্ট্রাইকরেটে ৯৬ রান করেছেন।

সর্বোচ্চ উইকেট শিকারী

পাকিস্তানের বিরুদ্ধে ভারতের সবচেয়ে সফল বোলার ভুবনেশ্বর কুমার। ৭টি ম্যাচে তিনি ৭.২৬ ইকোনমি রেটে ১১টি উইকেট নিয়েছেন তিনি। অন্যদিকে পাকিস্তানের পক্ষে সবচেয়ে সফল বোলার উমর গুল। তিনি ৬ ম্যাচে ৮.২৭ ইকোনমি রেটে ১১টি উইকেট নিয়েছেন।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত