বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

একই রানওয়েতে দুই বিমান, অল্পের জন্য রক্ষা

আপডেট : ০৯ জুন ২০২৪, ০৬:৩৩ পিএম

ভারতের মুম্বাই বিমানবন্দরের একটি রানওয়েতে যখন নামছিল একটি ইন্ডিগো বিমান, তখন সেখান থেকে উড্ডয়ন করছিল এয়ার ইন্ডিয়ার একটি বিমান। অল্পের জন্য বড় দুর্ঘটনা থেকে রক্ষা পায় বিমান দুটি। সেই ঘটনায় ইতিমধ্যে তদন্তের নির্দেশ দিয়েছে ডিরেক্টরেট অফ সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, যে রানওয়ে থেকে একটি বিমান উড্ডয়ন করছিল, সেখানেই অবতরণ করছিল অপর একটি বিমান। দুটি বিমানের মধ্যে দূরত্বও তেমন বেশি ছিল না। যেটুকু দূরত্ব ছিল, সেই পথটুকু চোখের পলকেই পেরিয়ে যায় দুই বিমান। আর এমনই ভয়ংকর ঘটনা ঘটে মুম্বাইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দরে। 

শেষ পর্যন্ত কোনো বিপদ না হলেও ওই ঘটনার পরিণতি যে কতটা মারাত্মক হতে পারত, সেটা ভেবেই শিউরে উঠছেন বিশেষজ্ঞরা। ইতিমধ্যে সেই ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছে ভারতের বেসামরিক বিমান পরিবহণ নিয়ন্ত্রক ডিরেক্টরেট অফ সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)। সেইসঙ্গে মুম্বাই বিমানবন্দরের এয়ার ট্র্যাফিক কন্ট্রোলে (এটিসি) থাকা অফিসারদের সাময়িক বরখাস্ত করা হয়েছে। তাদের নাম বাদ দেওয়া হয়েছে রোস্টার থেকে।

একটি ভিডিওতে দেখা গেছে, মুম্বাই বিমানবন্দরের ২৭ নম্বর রানওয়ে থেকে উঠছে এয়ার ইন্ডিয়ার এআই ৬৫৭ বিমান। আর ঠিক সেইসময় ওই রানওয়েতে ইন্ডিগোর ৬ই ৬০৫৩ বিমান নামছে। ইন্ডিগোর বিমানের চাকা যখন রানওয়ে ছুঁয়েছে, ঠিক তখনই এয়ার ইন্ডিয়ার বিমানটি রানওয়ে ছেড়ে উঠে গিয়েছে।

 

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত