মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

বিচার প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী

আপডেট : ০৯ জুন ২০২৪, ০৬:৩৬ পিএম

অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে বিচার প্রশিক্ষণ প্রশাসন ইনস্টিটিউটের মহাপরিচালক হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। রাষ্ট্রপতির আদেশে আজ রবিবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন দেয় আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়।

রাষ্ট্রপতির আদেশক্রমে এ প্রজ্ঞাপনে বলা হয়, ‘বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট আইন, ১৯৯৫ এর ১১ (২) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সরকার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট’র মহাপরিচালক পদে বাংলাদেশের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে তার যোগদানের তারিখ হতে ১ বছরের জন্য নিয়োগ প্রদান করিলেন। তিনি উক্ত পদে কর্মরত থাকাকালে প্রধান বিচারপতির প্রাপ্য বেতন- ভাতা ও অন্যান্য সুবিধাদি প্রাপ্ত হবেন।’

২০২১ এর ৩১ ডিসেম্বর দেশের ২৩ তম প্রধান বিচারপতি হিসেবে রাষ্ট্রপতির কাছে শপথ নিয়ে দায়িত্ব পালন শুরু করেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। গত বছরের ২৫ সেপ্টেম্বর তিনি অবসরে যান। কুষ্টিয়ায় জন্ম নেওয়া হাসান ফয়েজ সিদ্দিকী আইনে স্নাতক সম্পন্নের পর ১৯৮১-তে জেলা ও দায়রা আদালতে আইন পেশা শুরু করেন। ১৯৮৩ সালের ৪ সেপ্টেম্বর তিনি হাইকোর্টে এবং ১৯৯৯ সালের ২৭ মে আপিল বিভাগে আইনজীবী হিসেবে অন্তর্ভূক্ত ২০০৯ এ তিনি হাইকোর্ট বিভাগের স্থায়ী বিচারক হিসেবে এবং ২০১৩ সালে আপিল বিভাগের বিচারক হিসেবে নিয়োগ পান তিনি। 

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত