মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

গৃহকর্মীর মৃত্যু: জামিন পেলেন সৈয়দ আশফাকুল ও তার স্ত্রী

আপডেট : ১১ জুন ২০২৪, ০৯:০১ পিএম

ভবন থেকে পড়ে গৃহকর্মীর মৃত্যুর ঘটনায় হওয়া মামলায় দ্য ডেইলি স্টারের সাবেক নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হক ও তার স্ত্রী তানিয়া খন্দকারকে স্থায়ী জামিন দিয়েছেন হাইকোর্ট। আজ মঙ্গলবার (১১ জুন) এক রুলের শুনানি শেষে বিচারপতি মো. রেজাউল হাসান ও বিচারপতি ফাহমিদা কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

সৈয়দ আশফাকুল হকের আইনজীবী খুরশীদ আলম খান জানান, কারা কর্তৃপক্ষ রায়ের লিখিত অনুলিপি হাতে পাওয়ার পর কারাগার থেকে বের হতে পারবেন তিনি। গত ৬ ফেব্রুয়ারি মোহাম্মদপুরে ফ্ল্যাট থেকে পড়ে গৃহকর্মীর মৃত্যুর ঘটনার পরপরই সৈয়দ আশফাকুল হক ও তানিয়া খন্দকারকে পুলিশ হেফাজতে নেওয়া হয়।

পরদিন আদালতে হাজির করে পুলিশ পাঁচ দিনের রিমান্ড আবেদন করে। তবে আদালত জেলগেটে জিজ্ঞাসাবাদের অনুমতি দেন। জেলগেটে জিজ্ঞাসাবাদের পর গত ১২ ফেব্রুয়ারি আবার আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করলে আদালত চার দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এ সময় নিম্ন আদালতে তিন বার জামিন আবেদন করা হলেও তা নাকচ করেন আদালত। ১৫ ফেব্রুয়ারি মামলাটি গোয়েন্দা পুলিশের (ডিবি) কাছে হস্তান্তর করা হয়। গত ২২ এপ্রিল একই হাইকোর্ট বেঞ্চ সৈয়দ আশফাকুল হক ও তার স্ত্রী তানিয়া খন্দকারকে কেন জামিন দেওয়া হবে না, তা আট সপ্তাহের মধ্যে ব্যাখ্যা করতে রুল দেন।

একই সঙ্গে তানিয়া খন্দকারকে ছয় মাসের অন্তর্বর্তীকালীন জামিন দেন আদালত। মামলায় সৈয়দ আশফাকুল হক ও তানিয়া খন্দকারের জামিন চেয়ে করা আবেদনের পরিপ্রেক্ষিতে বেঞ্চ এ রুল দেন।

জানা গেছে, সৈয়দ আশফাকুল হক ১৯৯৩ সালে দ্য ডেইলি স্টারের ক্রীড়া বিভাগে যোগদান করেন। এরপর তিনি ক্রমান্বয়ে ক্রীড়া সম্পাদক, যুগ্ম বার্তা সম্পাদক, বার্তা সম্পাদক, প্রধান বার্তা সম্পাদক এবং অবশেষে ২০১৯ সাল থেকে অব্যাহতি নোটিশের আগ পর্যন্ত নির্বাহী সম্পাদকের দায়িত্বে ছিলেন।

গত ৬ ফেব্রুয়ারি দ্য ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হকের ঢাকার মোহাম্মদপুরের একটি বহুতল ভবনের নয় তলা থেকে নিচে পড়ে প্রীতি উরাং নামের ১৫ বছরের এক শিশু গৃহকর্মীর মৃত্যু হয়। ওই শিশু আশরাফুল হকের গৃহকর্মী হিসেবে কর্মরত ছিল। পরদিন প্রীতি উরাংয়ের বাবা লোকেশ উরাং মোহাম্মদপুর থানায় সৈয়দ আশফাকুল হক ও তার স্ত্রীকে আসামি করে একটি মামলা দায়ের করেন। এর আগেও এই দম্পতির বিরুদ্ধে গৃহপরিচারিকা নির্যাতনের মামলা হয়। সেই মামলায় সৈয়দ আশফাকুল হক ও তার স্ত্রী অব্যাহতি পান।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত