মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

কলরেডীর গবেষণা

নির্বাচন সুষ্ঠু হবে না মনে করে অর্ধেক ভোটার

আপডেট : ১০ নভেম্বর ২০১৮, ০৬:১৮ পিএম

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্রিক এক জরিপে দাবি করা হয়েছে, ৪৬.৫ শতাংশ ভোটার মনে করেন এবারের নির্বাচন সুষ্ঠু হবে না। গবেষণা প্রতিষ্ঠান কলরেডীর জরিপ মতে, ৫১.৩ শতাংশ ভোটার চায় বর্তমান সরকারই পুনরায় নির্বাচিত হোক।

শনিবার রাজধানীর রিপোর্টার্স ইউনিটিতে একাদশ জাতীয় নির্বাচন নিয়ে নতুন ভোটারদের ভাবনা বিষয়ে পরিচালিত জরিপের ফলাফল প্রকাশ করেন অস্ট্রেলিয়া প্রবাসী গবেষক ড. আবুল হাসনাৎ মিল্টন।

নির্বাচন কমিশেনের ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২৩ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে।

জরিপের ফলাফল তুলে ধরে ড. মিল্টন বলেন, এতে অংশগ্রহণ করা ৫১.৩ শতাংশ ভোটার চায় বর্তমান সরকারই পুনরায় নির্বাচিত হোক। ৩০.২ শতাংশ ভোটার সরকার পরিবর্তনের পক্ষে মত দিয়েছেন। ১৮.৫ শতাংশ এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহন করেননি ।

আর ৬৮.৩ শতাংশ ভোটার বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মকাণ্ডে সন্তুষ্ট বলে জরিপের বরাত দিয়ে দাবি করা হয়।

ড. মিল্টনের নেতৃত্বে পরিচালিত এই গবেষণায় ১২ জেলার ২১টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১,১৮৬ জন শিক্ষার্থী জরিপে অংশগ্রহণ করেন, যাদের বয়স ১৮ থেকে ২৪ বছরের মধ্যে। তরুণ এই ভোটারদের ৬৩ শতাংশ পুরুষ এবং ৩৭ শতাংশ নারী। চলতি বছরের ২২ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত এই তথ্য সংগ্রহ করা হয়। মিশ্র পদ্ধতি ব্যবহার করে এই গবেষণা পরিচালনা করা হয়েছে বলে গবেষকরা জানান।

এই গবেষণায় সরকারি কোনো অর্থায়ন আছে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ড. মিল্টন বলেন, সরকারি অর্থায়ন কিংবা কোনো রাজনৈতিক দলের সংশ্লিষ্টতা ছাড়াই কলরেডী এই গবেষণা পরিচালনা করেছে।

তবে দেশের মোট ভোটার সংখ্যার সঠিক হিসেব তার কাছে নেই। দেশে বর্তমান মোট ভোটার সংখ্যা ১০ কোটির বেশি হলেও তিনি উল্লেখ করেছেন আট কোটি।

মাত্র ১,১৮৬ জন নিয়ে চালানো জরিপ দিয়ে পুরো বাংলাদেশের হিসাব গ্রহণযোগ্য হবে কি না- এমন প্রশ্নে ড. মিল্টন বলেন, ‘৪০০ জন দিয়ে বাংলাদেশ রিপেজেন্ট করা সম্ভব।’

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত