মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

মুশফিকের ‘ডাবল’-এ রেকর্ডের ছড়াছড়ি

আপডেট : ১২ নভেম্বর ২০১৮, ০৪:৫৫ পিএম

শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টে প্রথম ডাবল সেঞ্চুরি করেছিলেন মুশফিকুর রহিম। ২০১৩ সালের মার্চের পর সোমবার আবার টেস্টে ডাবল সেঞ্চুরি করলেন তিনি। শুধু তাই নয় জিম্বাবুয়ের বিপক্ষে অপরাজিত ২১৯ রান করে বাংলাদেশের টেস্ট ইতিহাসের সেরা ইনিংসের রেকর্ডও গড়েছেন। ২০১৭ সালে সাকিব আল হাসানের গড়া ২১৭ রানের ইনিংটি ছিল এর আগে কোনো বাংলাদেশি ব্যাটসম্যানের টেস্ট সেরা ইনিংস।

মিরপুর টেস্টে মুশফিক আরও একটি রেকর্ড গড়েছেন। উইকেটরক্ষক হিসেবে টেস্টে দুটি ডাবল সেঞ্চুরির নজির আর কারো ছিল না। প্রথম উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে মুশফিক আজ সেই নজির গড়েছেন।

মিরপুর শেরে-বাংলা স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে মুশফিক ডাবল সেঞ্চুরির গড়ার পরেই বাংলাদেশ দলের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ ইনিংস ঘোষণা করেন। স্বাগতিকদের স্কোর ছিল তখন ৭ উইকেটে ৫২২ রান। মেহেদী হাসান মিরাজ অপরাজিত ছিলেন ৬৮ রান নিয়ে। অষ্টম উইকেটে মুশফিক এবং মিরাজ ১৪৪ রানের জুটি গড়েন।

দিনের শুরুতে মাহামুদুল্লাহকে সঙ্গী করে ষষ্ট উইকেটে ৭৩ রানের জুটি গড়েন মুশফিক। ব্যক্তিগত ৩৬ রানে অধিনায়ক প্যাভিলিয়নে ফেরার পর মিরাজকে নিয়ে ডাবল সেঞ্চুরর দিকে এগোতে থাকেন তিনি। শেষ পর্যন্ত সিকান্দার রাজার বল স্কয়ার লেগে খেলে ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন। প্রায় সাড়ে আট ঘণ্টার বেশি সময় উইকেটে থেকে ৪২১ বলের মোকাবিলায় ২১৯ রানে অপরাজিত থাকেন মুশফিক।

নিজের টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরিটি করার পথে মুশফিক দীর্ঘ সময় (বাংলাদেশি ব্যাটসম্যান হিসাবে) উইকেটে থাকার রেকর্ডও গড়েছেন। ৫৪৬ মিনিট উইকেটে থেকে ৪০৭ বলে ডাবল সেঞ্চুরির করার মাধ্যমে তিনি ভেঙেছেন আমিনুল ইসলামের ৫৩৫ মিনিট উইকেটে থাকার রেকর্ড। এছাড়া টেস্ট ইনিংসে মোহাম্মদ আশারাফুলের ৪১৭ বল খেলার রেকর্ডও ভেঙেছেন মুশফিক আজ ৪২১ বল খেলে।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত