বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

বিএনপির হামলা পরিকল্পিত: ডিএমপি কমিশনার

আপডেট : ১৫ নভেম্বর ২০১৮, ০৮:১৫ পিএম

বুধবার রাজধানীর নয়াপল্টনে পুলিশের উপর বিএনপি নেতাকর্মীদের হামলা পরিকল্পিত বলে দাবি করেছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া। বৃহস্পতিবার দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি বলেন, নির্বাচনী পরিবেশ নষ্ট করতে তারা এ ঘটনা ঘটিয়েছে।

ডিএমপি কমিশনার আরও বলেন, সংঘর্ষের ঘটনায় সিসিটিভি ফুটেজ দেখে জড়িত ৩০ জনকে শনাক্ত করা হয়েছে। তিনটি মামলায় ১৯২ জনের নাম উল্লেখ করে আরও তিন শতাধিক অজ্ঞাত ব্যক্তিকে আসামি করা হয়েছে। এর মধ্যে মির্জা আব্বাস, রুহুল কবির রিজভী, আফরোজা আব্বাস রয়েছেন।

ডিএমপি মিডিয়া সেলে উপ-কমিশনার মো. মাসুদুর রহমান দেশ রূপান্তকে জানান, মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) আখতারুজ্জামান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কফিল উদ্দীনসহ বিএনপি নেতাকর্মীদের নাম রয়েছে। এর মধ্যে ৬৫ জনকে গ্রেফতার করা হয়েছে।

সন্ধ্যায় ডিএমপি মিডিয়ার পক্ষ থেকে বলা হয়, মামলা তিনটি গোয়েন্দা পুলিশে (ডিবি) হস্তান্তর করা হয়েছে।

আছাদুজ্জামান মিয়া সাংবাদিকদের আরও বলেন, পুলিশ শান্তিপূর্ণভাবে সড়ক নিরাপত্তার দায়িত্ব পালন করছিলেন। কিন্তু বিএনপির নেতাকর্মীরা লাঠি নিয়ে বিনা উস্কানিতে হামলা চালায়।

তিনি বলেন, পুলিশের ওপর আক্রমণ ও গাড়ি জ্বালিয়ে দেওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনা। দেশের উন্নয়ন ও অগ্রযাত্রার ক্ষেত্রে এ ধরণের ঘটনা কোনোভাবে সুখকর হতে পারে না।

ডিএমপি কমিশনার বলেন, গত এক সপ্তাহ ধরে বিএনপির কার্যালয় ঘিরে মনোনয়নপ্রত্যাশী নেতাকর্মীরা সুশৃঙ্খলভাবে রাজনৈতিক কমর্কাণ্ড চালিয়েছেন। গতকাল (বুধবার) তারা কাকরাইল, ফকিরাপুলসহ পুরো রাস্তা অবরোধ করে যান চলাচল বন্ধ করে নাগরিকদের দুর্ভোগে ফেলেছিলেন। রাস্তা বন্ধ না করার অনুরোধ জানিয়েছিল পুলিশ। এ প্রেক্ষিতে পুলিশের সাথে বিএনপি নেতাকর্মীদের বাদানুবাদ তৈরি হয়। একপর্যায়ে অতর্কিতভাবে পুলিশের ওপর হামলা চালায় তারা।

হামলায় ৫ জন অফিসারসহ ২৩ পুলিশ সদস্য আহত হন বলে দাবি করেন তিনি।

ডিএমপি কমিশনার বলেন, সিসিটিভি, টিভি ফুটেজে দেখা গেছে কীভাবে তারা পুলিশকে মেরেছে। পুলিশ ধৈর্য ধরে পেশাদারিত্বের পরিচয় দিয়েছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত