শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

বিএনপির গ্রেফতার ৪৭২ নেতাকর্মীর তালিকা ইসিতে

আপডেট : ১৬ নভেম্বর ২০১৮, ০৫:৩২ পিএম

তফসিল ঘোষণার পর ৪৭২ নেতাকর্মীকে বানোয়াট মামলায় গ্রেফতারের অভিযোগ তুলে তাদের তালিকা নির্বাচন কমিশনে (ইসি) দিয়েছে বিএনপি। শুক্রবার দেওয়া তালিকায় সংযুক্ত এক চিঠিতে মামলাগুলো প্রত্যাহারে ইসির হস্তক্ষেপ কামনা করা হয়েছে।

বেলা ১১টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার কাছে তালিকা জমা দেন বিএনপির তিন সদস্যের প্রতিনিধি দল। দলের নেতৃত্ব দেন মামলার তথ্য সংগ্রহের দায়িত্বে থাকা কর্মকর্তা মো. সালাহউদ্দিন খান।

পরে তিনি সাংবাদিকদের বলেন, ‘নির্বাচন কমিশনের আশ্বাস সত্ত্বেও তফসিল ঘোষণার পর ৪৭২ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। আজ সেই তালিকা জমা দিলাম।’

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত ওই চিঠিতে আরও বলা হয়, ৮ নভেম্বর তফসিল ঘোষণার পর দলের নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এবং আশপাশের এলাকাসহ সারা দেশ থেকে গ্রেফতার ৪৭২ নেতাকর্মীদের পদবিসহ তালিকা দেওয়া হলো। এই সংক্রান্ত পাঁচটি মামলাও পাওয়া গেছে। পরে আরও তথ্য পাওয়া গেলে সেগুলোও জমা দেওয়া হবে।

এর আগে ১৪ নভেম্বর ইসির সঙ্গে বৈঠকে বিএনপিপ্রধান রাজনৈতিক জোট জাতীয় ঐক্যফ্রন্ট নেতারা অভিযোগ করেন, তফসিলের পরও দলের নেতাকর্মীদের হয়রানিমূলক মামলায় গ্রেফতার করা হচ্ছে। কমিশনের পক্ষ থেকে তখন নাম-পদবিসহ গ্রেফতারকৃতদের তালিকা চেয়ে হয়রানিমূলক মামলার ব্যাপারে পদক্ষেপের আশ্বাস দেয় ইসি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত