রোববার, ১৬ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

রাশিয়া-ইউক্রেন উত্তেজনা

পুতিনের সঙ্গে বৈঠক বাতিল করতে পারেন ট্রাম্প

আপডেট : ২৮ নভেম্বর ২০১৮, ০৪:৫৮ পিএম

যুদ্ধজাহাজ আটকের ঘটনায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক বাতিল করতে পারেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চলতি সপ্তাহে বুয়েন্সআয়ার্সে জি-২০ সম্মেলনের সাইডলাইনে বিশ্বের এই দুই প্রভাবশালী নেতার মধ্যে বৈঠকের কথা রয়েছে।

বিবিসি জানায়, রোববার ইউক্রেনের যুদ্ধজাহাজ আটক করে রাশিয়ার নৌবাহিনী। এতে রুশ বাহিনীর গুলিতে কয়েকজন ইউক্রেনীয় কর্মকর্তা আহত হন।

ওয়াশিংটন পোস্টকে ডোনাল্ড ট্রাম্প জানান, এ ঘটনার ‘পূর্ণ প্রতিবেদনের’ জন্য অপেক্ষা করছেন তিনি।

এ ঘটনার মধ্যদিয়ে রাশিয়া ‘আগ্রাসী আচরণ’ করেছে বলে অভিযোগ ইউক্রেনের। তবে রাশিয়ার দাবি, ইউক্রেন আন্তর্জাতিক সমুদ্র আইন লঙ্ঘন করেছে।

দুই দেশের মধ্যে সৃষ্ট উত্তেজনাকর পরিস্থিতিতে ইউক্রেন সোমবার রাতে পার্লামেন্টে সমুদ্র উপকূলে মার্শাল ল’ জারির সিদ্ধান্ত নেয়।

এদিকে রাশিয়ার সঙ্গে দ্বন্দ্বে ইউক্রেনের প্রতি সমর্থন দিচ্ছে যুক্তরাষ্ট্র, সেইসঙ্গে আন্তর্জাতিক মহলের সমর্থনের জন্য আহ্বান জানিয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নোয়ার্ট জানান, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আনতে চায় ওয়াশিংটন।

ট্রাম্প জোর দিয়ে বলেন, “সম্ভবত তার (পুতিন) সঙ্গে আমি কোনো বৈঠকে বসছি না। কারণ আমি আগ্রাসন পছন্দ করি না, আমি কোনো আগ্রাসন চাইও না।”

এর আগে ট্রাম্পের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জন বোল্টন সাংবাদিকদের জানিয়েছিলেন, আর্জেন্টিনায় আগামী শুক্র ও শনিবারে অনুষ্ঠিত হতে যাওয়া দুই দিনব্যাপী জি-২০ সম্মেলনের সাইডলাইনে দুই নেতা মিলিত হবেন। সেখানে ইউক্রেনের নিরাপত্তা ও অস্ত্র নিয়ন্ত্রণ এবং মধ্যপ্রাচ্য ইস্যুতে কথা হবে তাদের মধ্যে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত