রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

সোনাগাজীতে দেশের সবচেয়ে বড় সৌর ও বায়ুবিদ্যুৎ প্রকল্প

আপডেট : ১০ জানুয়ারি ২০১৯, ০২:৫৭ এএম

দেশের সবচেয়ে বড় সৌর ও বায়ুবিদ্যুৎ প্রকল্পের প্রাক-প্রাথমিক কাজ শুরু হয়েছে। এরই মধ্যে শেষ হয়েছে জমি অধিগ্রহণ। ফেনী নদীর মোহনায় সোনাগাজীর বিস্তীর্ণ চরাঞ্চলে এক হাজার একর জায়গার ওপর প্রতিষ্ঠিত হতে যাচ্ছে এই সৌর ও বায়ুবিদ্যুৎ প্রকল্প। চর পূর্ব বড়ধলী মৌজায় বঙ্গোপসাগরের কাছাকাছি এ প্রকল্পের অবস্থান।

২০১৭-১৮ অর্থবছরে প্রকল্প এলাকায় বেড়িবাঁধের ওপর ভূমি অধিগ্রহণকালে ক্ষতিগ্রস্ত ভূমির মালিকদের মধ্যে আনুষ্ঠানিকভাবে ক্ষতিপূরণ অর্থের চেক বিতরণ করা হয়। প্রকল্প এলাকার ভূমিতে ১৭০৪টি সীমানা পিলার স্থাপন করা হয়েছে। মূল প্রকল্পের  জন্য বিশ্বব্যাংক ঋণ প্রদানে সম্মতি দিয়েছে। এ ঋণ পাওয়া গেলে প্রথম ধাপে ৫০ মেগাওয়াট সৌরবিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হবে। একই সঙ্গে বেড়িবাঁধের ভেতরে দাপ্তরিক অবকাঠামো নির্মাণ করা হবে। যা প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক জমির সর্বোচ্চ ব্যবহারের লক্ষ্যে সোলার প্যানেলের নিচে মৎস্য চাষের পরিকল্পনাও করা হয়েছে।

ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ লি. (বিদ্যুৎ বিভাগের অধীনস্ত প্রতিষ্ঠান) একটি সরকারি প্রতিষ্ঠান যার মাধ্যমে বিদ্যুৎ বিভাগের অধীন পাওয়ার সেল-এর তত্ত্বাবধানে ও বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় ওই স্থানে সৌরবিদ্যুৎ উৎপাদনের জন্য সম্ভাব্যতা যাচাইয়ে আন্তর্জাতিক পর্যায়ের পরামর্শক নিয়োগের কাজ চলছে। পর্যায়ক্রমে এর পরিধি আরও বাড়বে বলে কোম্পানি সূত্রে জানা গেছে। প্রাথমিক পর্যায়ে এ সৌরবিদ্যুৎ প্রকল্প থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ এবং বায়ুবিদ্যুৎ প্রকল্প থেকে১০০ মেগাওয়াট বিদ্যুৎসহ মোট ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। উৎপাদিত এ বিদ্যুৎ দেশের জাতীয় গ্রিডে যোগ হবে।  চলতি বছর এর কাজ শেষ হবে বলে জানা যায়।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত