রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

‘লাভ কমান্ডোস’ প্রধান গ্রেপ্তার

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০১৯, ০১:০০ পিএম

ভারতে নিরাপত্তাহীনতায় থাকা দম্পতিদের থাকার ব্যবস্থা করা এনজিও ‘লাভ কমান্ডোস’র প্রধান সঞ্জয় সাচদেবকে গ্রেপ্তার করেছে পুলিশ।

আশ্রয়কেন্দ্রে থাকা দম্পতির নির্যাতনের অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে বিবিসি।

বৃহস্পতিবার পুলিশের সহায়তায় সাচদেবকে গ্রেপ্তার করার পাশাপাশি লাভ কমান্ডোসের আবাসস্থল থেকে চার দম্পতিকে উদ্ধার করে দিল্লির কমিশন ফর উইমেন (ডিসিডব্লিউ)।

নিজেদের পরিবারের অমতে গিয়ে অন্য গোত্র বা ধর্মের কাউকে বিয়ে করা দম্পতিদের নিরাপদ আবাস দেওয়ার লক্ষ্যে ২০১০ সালে একটি সংগঠন প্রতিষ্ঠা করেন সাচদেব। এর নাম দেন ‘লাভ কমান্ডোস’।

এর মধ্যে সাচদেব ভারতীয় সুপারস্টার আমির খানের উপস্থাপনায় জনপ্রিয় টিভি অনুষ্ঠান ‘সদ্যমেব জয়তে’ তে আসার পর ব্যাপক পরিচিতি বেড়ে যায় প্রতিষ্ঠানটির।

সম্প্রতি কয়েকটি দম্পতি অভিযোগ তোলে, তাদেরকে জোর করে লাভ কমান্ডোসে নিয়ে আসা হয় এবং তাদের ওপর নির্যাতন চালানো হচ্ছে। বিসিডব্লিউ থেকে এমন অভিযোগ পাওয়ার পর পুলিশ লাভ কমান্ডোসের একটি আবাস ঘেরাও করে সাচদেবকে আটক করে।

অভিযোগে বলা হয়, সাচদেব প্রায়ই মাতাল হয়ে থাকতেন। নারীদের সঙ্গে খারাপ আচরণ করতেন। আশ্রয় ছেড়ে গেলে তাদেরকে মেরে ফেলার হুমকিও দেওয়া হতো। নির্দেশ অমান্য করলে আশ্রয়ে থাকা বাসিন্দাদের ওপর তিনটি কুকুর ছেড়ে দেওয়া হতো।

এ ব্যাপারে গুরুত্বপূর্ণ প্রমাণাদি পাওয়া গেছে বলে ডিসিডব্লিউর এক বিবৃতিতে জানানো হয়েছে।

অতিরক্ষণশীল ভারতের কিছু জায়গায় একই গ্রামের বর্ণ, গোত্র বা ধর্মীয় বিশ্বাসের বাইরে কোনো ধরনের বৈবাহিক সম্পর্ক পারিবারিকভাবে ও পঞ্চায়েতের দিক থেকে কঠোরভাবে নিষিদ্ধ। এই নিষেধাজ্ঞা অমান্য করলে অনেককে ‘অনার কিলিং’য়ের শিকার হতে হয়।

সঞ্জয় সাচদেবকে গ্রেপ্তার প্রসঙ্গে ডিসিডব্লিউর কমিশনার সোয়াতি মালিওয়াল বলেছেন, “সাহায্যের নামে এসব তরুণদের জুলুম-নির্যাতন করাটা লজ্জাজনক ও নির্মম। তার বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।”

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত