শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ভেনেজুয়েলায় মার্কিন সেনা পাঠানোর হুমকি ট্রাম্পের

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:৩১ এএম

প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে তেলসমৃদ্ধ ভেনেজুয়েলায় সামরিক হস্তক্ষেপের হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রোববার সিবিএস’র ‘জনতার মুখোমুখি’ অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে ট্রাম্প এই হুমকি দিয়েছেন বলে জানায় আলজাজিরা।

ভেনেজুয়েলা সংকটে মার্কিন বাহিনীকে ব্যবহার করবেন কিনা এমন প্রশ্নে ট্রাম্প বলেন, “আমি এমনটা বলতে চাই না। তবে নিশ্চিতভাবে এটা (বিবেচনায়) আছে- বিকল্প হিসেবে।”

গত ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা দেওয়া বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদোকে স্বীকৃতি দেয় যুক্তরাষ্ট্র। একই সঙ্গে বর্তমান প্রেসিডেন্ট মাদুরোকে সরাতে বৈশ্বিক ঐকমত্য প্রতিষ্ঠার চেষ্টা করছে ওয়াশিংটন।

ট্রাম্প আরও দাবি করেন, কয়েক মাস আগে মাদুরো তার সঙ্গে বৈঠকে বসতে চেয়েছিলেন। তবে তিনি তা প্রত্যাখ্যান করেছেন।

অর্থনৈতিক অবরোধ আরোপ এবং সেনাবাহিনীকে মাদুরোর পক্ষ ত্যাগের আহ্বান জানিয়ে চাপ সৃষ্টির পাশাপাশি  ট্রাম্প সবসময় হুমকি দিয়ে আসছেন, ভেনেজুয়েলার বিষয়ে ‘সব বিকল্প’ বিবেচনায় রয়েছে।

প্রসঙ্গত, দ্বিতীয় মেয়াদে সরকার পরিচালনার জন্য গত বছরের শেষের দিকে বিতর্কিত নির্বাচনের মধ্যে দিয়ে জিতে আসলেও বিরোধী দল তাকে মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছে। এতে গভীর রাজনৈতিক সংকটে পড়ে দেশটি। আন্তর্জাতিক মহলের অধিকাংশ দেশ এ নির্বাচনকে স্বীকৃতি না দিলে পরিস্থিতি আরও জটিল আকার ধারণ করে।

নির্বাচনকে অবৈধ ঘোষণা করে নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা দেওয়া গুয়াইদোকে সমর্থন দিয়েছে যুক্তরাষ্ট্রসহ ২০টিরও বেশি দেশ। যদিও সেনাবাহিনী ও বিচার বিভাগের সমর্থন নেই তার প্রতি।

গুয়াইদোর পুনর্নির্বাচনের প্রতি সমর্থন জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নসহ যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, পর্তুগাল ও নেদারল্যান্ডস। তবে গুয়াইদোর এ দাবিকে ‘ব্ল্যাকমেল’ বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত