শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

সিটি ভোটও সংসদ নির্বাচনের মতো সুষ্ঠু চান সিইসি

আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ০১:২৯ পিএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো ঢাকা সিটি করপোরেশন নির্বাচনও সুষ্ঠু চান বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

আগারগাঁওস্থ ইটিআই ভবনে মঙ্গলবার রিটার্নিং অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেটদের ব্রিফিং অনুষ্ঠানে একথা জানান তিনি।

ঢাকা উত্তর সিটির মেয়র পদে উপনির্বাচন, উত্তর ও দক্ষিণ সিটির নবগঠিত ৩৬টি ওয়ার্ড কাউন্সিলর পদে নির্বাচন এবং উত্তর সিটির ৯ ও ২১নং সাধারণ ওয়ার্ড কাউন্সিলরের শূন্য পদে নির্বাচনে দায়িত্ব পালন করবেন এসব কর্মকর্তা।

নির্বাহী ম্যাজিস্ট্রেটদের উদ্দেশে সিইসি বলেন, “আমরা চাই- ঢাকা সিটি করপোরেশন নির্বাচন আপনাদের পরিচালনায় সুষ্ঠু হবে, যেমনটি হয়েছে জাতীয় সংসদ নির্বাচন। জাতীয় সংসদ নির্বাচনে আপনারা পরিশ্রম করেছেন, দক্ষতা দেখিয়েছেন এবং একটি সুষ্ঠু, সুন্দর নির্বাচন জাতিকে উপহার দিয়েছেন।”

তিনি বলেন, “এখানে নির্বাচনে কে জয়ী হলো সেটা আপনাদের দেখার বিষয় নয়। আপনাদের বিষয় হলো- আচরণবিধি তারা কীভাবে পালন করে সেটা দেখা। যাদেরকে জনগণ, ভোটার ভোট দিয়ে নির্বাচিত করবেন, তিনি হবেন নির্বাচিত প্রতিনিধি।”

কেএম নূরুল হুদা বলেন, “চারজন সহকর্মী কিন্তু একটা কমন কথা বলেছেন- আইনানুগ নির্বাচন করতে হবে। আপনাদের প্রতি যেমন মানুষের যে আস্থা, ভালোবাসা আছে, সেটা প্রয়োগ করেই এই নির্বাচনের আচরণবিধি কীভাবে প্রতিপালিত হয় সেটা দেখতে হবে।”

তিনি বলেন, “সমস্যা হয় কাউন্সিলরদের নিয়ে। কাউন্সিলররা এত বেশি প্রতিদ্বন্দ্বিতায় থাকেন, আইন কানুন অবনতির ক্ষেত্রে কোনো কোনো জায়গায় তাদের ভূমিকা থেকে যায়।”

ইসি সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে চার নির্বাচন কমিশনার উপস্থিত ছিলেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত