মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

রোহিঙ্গা ইস্যু দীর্ঘায়িত হলে বৈশ্বিক সমস্যা হয়ে উঠবে: পররাষ্ট্রমন্ত্রী

আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ১০:১৮ পিএম

রোহিঙ্গা সমস্যা দীর্ঘায়িত হলে এটি বৈশ্বিক সমস্যা হিসেবে আবির্ভূত হতে পারে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রীর দপ্তরে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মিয়ানমারবিষয়ক বিশেষ দূত বব রে’র সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ মন্তব্য করেন।

রোহিঙ্গা সমস্যার দ্রুত সমাধানের দাবি জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা সমস্যা দীর্ঘায়িত হলে এ অঞ্চলে অনিশ্চয়তা ও অস্থিতিশীলতা দেখা দিতে পারে। তবে এটি শুধু মিয়ানামার ও বাংলাদেশের জন্য নয়; বরং এ অঞ্চলের অন্যান্য দেশের জন্যও সমস্যার কারণ হতে পারে। ফলে এটি বৈশ্বিক সমস্যা হিসেবে আবির্ভূত হতে পারে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমারের রাখাইনে এখনও অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে। আর এ কারণেই সেখান থেকে এখনও লোকজন পালিয়ে বাংলাদেশে আসছে। তবে এসব সমস্যার দ্রুত সমাধান হওয়া দরকার।

এ সময় ট্রুডোর বিশেষ দূত বব রে বলেন, রোহিঙ্গা সমস্যার সমাধানে আমাদের অনেক কিছু করতে হবে এবং কার্যকরী পদক্ষেপ নিতে হবে। আমরা বিশ্বাস করি, নিরাপত্তা ও রাজনৈতিক অধিকারসহ রোহিঙ্গাদের প্রত্যাবাসন অবশ্যই জরুরি।

‘এ ছাড়া রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেও জেনেছি, তারা তাদের নিজ বাসভূমিতে ফিরতে চায়। তবে অবশ্যই তাদের সে বিষয়ে নিরাপত্তা দিতে হবে’- বলেন বব রে। রোহিঙ্গাদের ফেরত পাঠানোর বিষয়ে তিনি বলেন, তাদের ফেরত পাঠানোর জন্য আলোচনা চলমান রয়েছে। তবে সফল হয় কিনা বলতে পারছি না।

রোহিঙ্গা সংকট সমাধানে আলোচনা ও কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে পাঁচ দিনের সফরে গত শুক্রবার বাংলাদেশে এসেছেন বব রে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত