শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

প্রাথমিক বিদ্যালয়ের সাত প্রধান শিক্ষককে বরখাস্ত

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ০১:১২ এএম

অনুপস্থিতির কারণে মানিকগঞ্জের সাতটি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষককে বরখাস্ত করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।  বিনা ছুটিতে বিদ্যালয়ে অনুপস্থিত থাকায় বৃহস্পতিবার তাদের সাময়িক বহিষ্কার করেছে বলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে জানা গেছে।

গত বুধবার দুপুর ১২টায় দিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন ও ঢাকা জেলা প্রাথমিক শিক্ষা অফিসের উপপরিচালক ইন্দ্র ভূষণ দেব মানিকগঞ্জের ১৫ সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনে যান।  তার মধ্যে সাত বিদ্যালয়ে ছুটি ছাড়াই প্রধান শিক্ষকেরা অনুপস্থিত পাওয়া যায়।  এরপর মানিকগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে তলব করে জরুরি ভিত্তিতে এই বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের বিস্তারিত জানতে চান।

এ বিষয়ে জানতে চাইলে মানিকগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জিয়া উদ্দিন দেশ রূপান্তরকে বলেন, বুধবার সচিব স্যার ও ঢাকা জেলা শিক্ষা অফিসের উপপরিচালক স্যার বিদ্যালয় পরিদর্শনে আসেন।  তারা চর অঞ্চলের ১৫টি বিদ্যালয় পরিদর্শন করেন। তার মধ্যে সাতটি বিদ্যালয়ে প্রধান শিক্ষক অনুপস্থিত পান।  এরপর বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এই সাত প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকদের বহিষ্কার করে একটি নির্দেশনা জারি করা হয়।

জানা গেছে, বহিষ্কার করা বিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে-ডোবাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়, সুতালরী সরকারি প্রাথমিক বিদ্যালয়, সুতালরী রাম চন্দ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, হরিনা সরকারি প্রাথমিক বিদ্যালয়, হারুকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্ব আজিম নগর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও এনায়েতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। 

বৃহস্পতিবার দুপুরে ঢাকা প্রেস ক্লাব মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোহাম্মদ জাকির হোসেন বলেন, মানিকগঞ্জের সাত বিদ্যালয় প্রধান শিক্ষক অনুপস্থিত থাকায় তাদের বহিষ্কার করা হয়েছে।

তিনি বলেন, সরকার প্রাথমিক শিক্ষকদের জন্য প্রাথমিক স্কুলের অবকাঠামো নির্মাণসহ বিভিন্ন সুযোগ-সুবিধা দিয়েছে।  শিক্ষকেরা যেন শ্রেণিকক্ষে উপস্থিত থেকে পাঠদান নিশ্চিত করেন সে ব্যাপারে কঠোর নির্দেশ প্রদান করেন তিনি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত