সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের দাবিতে শাহবাগে সড়ক অবরোধ

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:৪৫ পিএম

সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছে আন্দোলনকারীরা। মুক্তিযোদ্ধা সন্তান ও প্রজন্মের ব্যানারে শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টা থেকে শাহবাগে সড়ক অবরোধ করেন তারা। এ কারণে ওই রুটে যান চলাচল বন্ধ হয়ে ব্যাপক যানজট ও দুর্ভোগের সৃষ্টি হয়।

মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার যুগ্ম সাধারণ সম্পাদক এএসএম আল সনেট জানান, ‘আমাদের দাবি একটাই। ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল করতে হবে। মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল না করা পর্যন্ত আন্দোলন চলবে।’

আন্দোলনকারীদের হাতে ব্যানার, ফেস্টুন হাতে শাহবাগ মোড়ে বিক্ষোভ প্রদর্শন করেন। তাদের অনেকে এ সময় রাস্তায় শুয়ে পড়ে বিক্ষোভ করেন।

আন্দোলনে অংশ নেওয়া একাধিক ব্যক্তি জানান, সোনালী ব্যাংকের নিয়োগ পরীক্ষা ছিল শুক্রবার। পরীক্ষা শেষে মুক্তিযোদ্ধা সন্তান ও প্রজন্মের শিক্ষার্থীরা শাহবাগ জাদুঘরের গেট ও পাবলিক লাইব্রেরির সামনে সমবেত হয়। এরপর সন্ধ্যা সাড়ে ৬টার দিকে তারা শাহবাগ মোড়ে অবস্থান নিলে যান চলাচল বন্ধ হয়ে যায়।

যান চলাচল স্বাভাবিক করতে আন্দোলনকারীদের প্রতি অবরোধ ছেড়ে দেওয়ার অনুরোধ জানায় শাহবাগ থানা-পুলিশ। তবে সে অনুরোধে সাড়া দেননি আন্দোলনকারীরা। আন্দোলনের কারণে শাহবাগ, মৎস্য ভবন, কাঁটাবন, বাংলামোটর, ফার্মগেট ও আশপাশের এলাকায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়।

এ ব্যাপারে শাহবাগ থানার ওসি আবুল হাসান দেশ রূপান্তরকে বলেন, ‘সন্ধ্যা সাড়ে ৬টা থেকে তারা শাহবাগ মোড়ে অবস্থান নিয়েছেন। তবে কোনো বিশৃঙ্খলা হয়নি। আমরা তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করছি।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত