রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

সেমিনারে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী

‘অসময়ে ফুটছে শিউলি, কদম ফুল’

আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ০৬:১৫ পিএম

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন অসময়ে শিউলি, কদম ফুল ফুটছে- এর কারণ জলবায়ু ও পরিবেশের পরিবর্তন। এ সমস্যা মোকাবিলায় সরকারি প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি বেসরকারি এনজিওগুলোকে এগিয়ে আসতে হবে। জনসচেতনতা বৃদ্ধি না করলে এই সমস্যার মোকাবিলা সম্ভব নয়’।

রোববার পল্লি কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) আয়োজনে ‘উন্নয়ন অভীষ্ট ১৩’ জলবায়ু কার্যক্রম নিয়ে অনুষ্ঠিত ‘গণমানুষের কণ্ঠস্বর: বাংলাদেশ ২০৩০ টেকসই উন্নয়ন অভীষ্ট বাস্তবায়ন জোরদারকরণ’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা জানান।

মন্ত্রী বলেন, ‘জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড গঠন করে সেখান থেকে তিন হাজার ৫০০ কোটি টাকা এ পরিবর্তন মোকাবিলায় বরাদ্দ দেওয়া হয়েছে’।

পিকেএসএফের পরিচালনা পর্ষদের সভাপতি ড. কাজী খলিকুজ্জামান আহমেদ বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সরকারি প্রচেষ্টার সঙ্গে পিকেএসএফও পরিপূরক ভূমিকা পালন করছে।

পিকেএসএফ’র ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল করিম বলেন, প্রধান লক্ষ্য দুটি- জলবায়ু পরিবর্তন ও পরিবেশ-প্রতিবেশকে সুরক্ষিত রাখা। এ লক্ষ্যে আমরা বাংলাদেশের বিভিন্ন বন্যাপ্রবণ, উপকূলীয় ও হাওর অঞ্চলগুলোতে সুপেয় পানির ব্যবস্থা করেছি, স্যানিটেশন ব্যবস্থা করেছি। কৃষিক্ষেত্রে শাক সবজি, বিভিন্ন ফসল ও মাছ উৎপাদনে গবেষণামূলক কাজ করছি। কিন্তু এই বিষয়গুলো নিয়ে সব মন্ত্রণালয়ের এক হয়ে কাজ করা উচিত। কিন্তু প্রত্যেক মন্ত্রণালয় তাদের নিজেদের নিয়ে ব্যস্ত এটা উচিত নয়।

সেমিনারে ড. কাজী খলিকুজ্জামান আহমদের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. সুলতান আহমেদ, বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভলপমেন্ট’র সাবেক গবেষণা পরিচালক ড. এম আসাদুজ্জামান সহ বিভিন্ন এনজিওর ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত