শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

শিক্ষার অনেক অগ্রগতি হয়েছে: শিক্ষামন্ত্রী

আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৩৬ পিএম

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষা ক্ষেত্রে অনেক উন্নতি ও অগ্রগতি হয়েছে। শিক্ষার্থীরা ক্রমান্বয়ে ভালো করছে। রবিবার বিকেলে রাজধানীতে বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) সম্মেলন কক্ষে ‘বাংলাদেশ এডুকেশন স্ট্যাটিস্টিকস-২০১৮’ চূড়ান্তকরণে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘শিক্ষার মূল উদ্দেশ্য শুধু পাঠ্যপুস্তকের জ্ঞান অর্জন নয়; নৈতিকতা, আদর্শসহ পরিপূর্ণ মানুষ হওয়া। আমাদের শিক্ষা ব্যবস্থা, জীবনযাপন পদ্ধতি নিয়ে হীনমন্যতার কোনো কারণ নেই। আমাদের শিক্ষা ব্যবস্থারও সুদীর্ঘ ঐতিহ্য রয়েছে।’ তিনি বলেন, মানসম্মত শিক্ষার জন্য মানসম্মত শিক্ষক প্রয়োজন। শিক্ষার উন্নয়নে সঠিকভাবে নিজ নিজ দায়িত্ব পালন করতে হবে।

ব্যানবেইসের মহাপরিচালক সফিউল্লাহ সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সচিব সোহরাব হোসাইন এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর।

এর আগে বাংলাদেশ এডুকেশন রিপোর্টার্স ফোরামের অভিষেক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। ওই সময় তিনি বলেন, ‘সাংবাদিকগণ সরকার ও জনগণের মধ্যে সেতুবন্ধ রচনা করেন। তথ্য জনগণের কাছে পৌঁছে দেন। সে তথ্যটি বস্তুনিষ্ঠ হতে হবে। সরকার ভুল করলে সেই ভুল অবশ্যই তুলে ধরবেন।’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত