সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

কাশ্মীর নিয়ে বলায় তাহের কাদরির ভিসা আটকে দিল ভারত

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:০৮ পিএম

কাশ্মীর বিষয়ে বক্তব্য দেওয়ায় পাকিস্তানের ইসলামি চিন্তাবিদ তাহির আল কাদরির ভিসা বাতিল করে দিয়েছে ভারত।

সম্প্রতি তিনি বলেছেন, গণভোটের মাধ্যমে স্বাধীনতার পথে বেছে নেওয়া কাশ্মীরিদের অধিকার।

ভারতের সংবাদমাধ্যম দ্য হিন্দু জানায়, কাশ্মীর নিয়ে বক্তব্যের কারণে ভারত সফরে নিরাপত্তা ঝুঁকিতে পড়তে পারেন তাহির আল কাদরি। এ জন্য তার ভিসা স্থগিত করা হয়েছে।

একটি সূত্র জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয় কাদরির ভিসা ছাড় দিয়েছিল কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রণালয় তা আটকে দেয়।

জানুয়ারির শুরুতে একটি ভিডিওবার্তায় আল কাদরি জানান, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের অনুরোধে ভারত আসছেন তিনি। এতে ছিল লক্ষ্ণৌ শিয়া পণ্ডিত কালবে জাওয়াদের আমন্ত্রণও।

পাকিস্তানি এ পণ্ডিত আরও জানান, তিনি রাজনাথের অনুরোধ গ্রহণ করেছেন, সেই সঙ্গে শিয়া পণ্ডিতের খাবারের দাওয়াতও। দুজনের আমন্ত্রণেই একইভাবে সম্মতি দেন তিনি।

যদিও এ ব্যাপারে কালবে জাওয়াদ কিছুই বলতে চাননি।

আল কাদরির প্রতিষ্ঠান মিনহাজুল কুরআন ইন্টারন্যাশনাল সামাজিক যোগাযোগ মাধ্যমে তার একটি ভিডিও প্রকাশ করে। সেখানে তিনি বলেন, ৮ ফেব্রুয়ারি লক্ষ্ণৌ থেকে তিনি তার ভারত সফর শুরু করবেন। ১২ দিন তিনি প্রতিবেশী দেশটিতে কাটাবেন।

এসময় আজমির শরিফ দরগাহ জেয়ারতসহ কানপুর, আহমেদাবাদ, কলকাতা ও দিল্লিতে বিভিন্ন ধর্মীয় সমাবেশে বক্তব্য দেওয়ার কথা ছিল তার।

এদিকে উচ্চপদস্থ এক কর্মকর্তা বলেন, তার সফর নিয়ে আমাদের কোনো সমস্যা নেই। কিন্তু ফেব্রুয়ারি তিনি কাশ্মীরকে নিয়ে এক বক্তব্যে বলেছেন, ৭০ হাজার মানুষ প্রাণ দেওয়ার পরও স্বাধীনতা পেল না কাশ্মীর। তার প্রতিক্রিয়া হিসেবেই তার ভিসা ছাড় করা দেওয়া হয়নি।

দ্য হিন্দু জানায়, দিল্লিতে গোয়েন্দা সংস্থা ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি) এবং রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং (র) এর নিশ্চয়তা পাওয়ার পর ভিসা অনুমোদন করে থাকে ইসলামাবাদে ভারতীয় হাইকমিশন। পাকিস্তান এবং পাকিস্তানি বংশোদ্ভূত মানুষদের ভিসা দিতে এ প্রক্রিয়া অনুসরণ করা হয় বলে জানা যায়।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত