সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ট্রাম্প প্রশাসনকে ‘সন্ত্রাসী গোষ্ঠী’ বললেন মাদুরো

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:২০ পিএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনকে সন্ত্রাসী গোষ্ঠী বলে আখ্যায়িত করেছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। দক্ষিণ আমেরিকার দেশটির সাম্প্রতিক রাজনৈতিক সংকটের জন্য তিনি যুক্তরাষ্ট্রকেই দায়ী করেন।

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে মাদুরো বলেন, ভেনেজুয়েলাতে তিনি কোনো ধরনের মানবিক সহায়তাও নিচ্ছেন না। এতে করে দেশে অভিযান চালানোর ছুঁতো পেয়ে যেতে পারে যুক্তরাষ্ট্র।

মাদুরো বলেন, “ভেনেজুয়েলা নিয়ন্ত্রণে নেওয়ার জন্য তারা যুদ্ধের জন্য প্ররোচনা দিচ্ছে।”

গত বছরের শেষের দিকে বিতর্কিত নির্বাচনের মধ্যে দিয়ে দ্বিতীয় মেয়াদে ক্ষমতা গ্রহণ করেন মাদুরো। বিরোধী দল তাকে মেনে নিতে অস্বীকৃতি জানালে দেশটিতে রাজনৈতিক সংকট সৃষ্টি হয়। আন্তর্জাতিক মহলের অধিকাংশ দেশ এ নির্বাচনকে স্বীকৃতি না দিলে পরিস্থিতি আরও ঘনীভূত হয়।

বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়াইদো নিজেকে দেশটির অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে ঘোষণা দিলে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো তাকে স্বীকৃতি দেয়। এতে ঘরে-বাইরে দুইদিকেই চাপে পড়েন মাদুরো।

কূটনৈতিক প্রত্যাহার ছাড়াও ভেনেজুয়েলার ওপর তেল নিষেধাজ্ঞা দেয় ওয়াশিংটন। স্বাভাবিকভাবেই এতে ক্ষিপ্ত মাদুরো বলেন, “আমি আশা করছি, হোয়াইট হাউসের এ সন্ত্রাসী গোষ্ঠী একদিন বিশ্ববাসীর শক্তিশালী জনমতের কাছে মাথা নত করবে।”

রাজধানী কারাকাসে বসে দেওয়া এ সাক্ষাৎকারে তিনি বলেন, “এটি একটি রাজনৈতিক যুদ্ধ। শ্বেতাঙ্গ সন্ত্রাসী সংগঠন ‘কু ক্লাক্স ক্লানের’ মদদে হোয়াইট হাউসের মার্কিন সরকার ভেনেজুয়েলা নিয়ন্ত্রণে উঠেপড়ে লেগেছে।”

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত