সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

দেশে প্রথমবারের মতো পালিত হচ্ছে ভোটার দিবস

আপডেট : ০১ মার্চ ২০১৯, ০৩:৪২ পিএম

বাংলাদেশে প্রথমবারের মতো পালিত হচ্ছে ভোটার দিবস। এবারের ভোটার দিবসের প্রতিপাদ্য হলো ‘ভোটার হব, ভোট দেব’।

ভোটার দিবস উপলক্ষে শুক্রবার সকাল ৯টায় জাতীয় সংসদ ভবনের সামনে থেকে একটি র‌্যালি বের করে নির্বাচন কমিশন (ইসি)। র‌্যালিটি মানিক মিয়া অ্যাভিনিউ  হয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশে এসে শেষ হয়।

র‌্যালিতে প্রধান নির্বাচন কমিশার (সিইসি) কে এম নূরুল হুদা, কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী, ইসি সচিব হেলালুদ্দীন আহমদসহ নির্বাচন কমিশনের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন। এ ছাড়াও এতে অংশ নেন রাজধানীর বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা।

র‌্যালি শেষে সিইসি নূরুল হুদা জানান, পয়লা মার্চ ভোটার দিবস পালিত হওয়ায় ভোটারদের মধ্যে ভোট দেওয়ার সচেতনতা বাড়বে।

ভোটার দিবস উপলক্ষে বিকেল ৪টায় নির্বাচন ভবনের অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক, সব নির্বাচন কমিশনার, রাজনৈতিক ব্যক্তিত্ব, সুশীল সমাজের প্রতিনিধিসহ অনেকে।

এ ছাড়াও ভোটার দিবস উপলক্ষে বিভাগ, জেলা ও উপজেলায় পর্যায়ের নির্বাচন কমিশনের সব আঞ্চলিক ও জেলা কার্যালয় বর্ণিল আলোতে সাজানো হয়েছে। এ দিন সকাল ৯ টায় স্থানীয়ভাবে ভোটার দিবসের শুভ উদ্বোধন ও র‌্যালির আয়োজন করা হয়।

ইসি কর্মকর্তারা জানান, এরপর বেলা সাড়ে ১০টায় আলোচনা অনুষ্ঠান ও ভোটার সেবা কার্যক্রম, সাড়ে ১১টায় চা-চক্র এবং দুপুর সাড়ে ১২টায় স্থানীয় পর্যায়ে ভোটার দিবসের কর্মসূচির সমাপ্তি ঘোষণা করা হবে।

উল্লেখ্য, মন্ত্রিপরিষদ বিভাগ ২০১৮ সালের ৮ এপ্রিল পয়লা মার্চকে ভোটার দিবস ঘোষণা করে এক পরিপত্র জারি করা হয়।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত