রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

মানবতাবিরোধী অপরাধ

ময়মনসিংহের পাঁচজনের বিরুদ্ধে অভিযোগ প্রকাশ

আপডেট : ১০ মার্চ ২০১৯, ০১:৫৭ পিএম

একাত্তরে মুক্তিযুদ্ধকালীন সময়ে মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত ময়মনসিংহের ধোবাউড়ার পাঁচ রাজাকারের বিরুদ্ধে অভিযোগ চূড়ান্ত করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। রোববার ট্রাইব্যুনালের ধানমন্ডিস্থ তদন্ত সংস্থার কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আসামিদের বিরুদ্ধে প্রতিবেদন প্রকাশ করা হয়।

এটি তদন্ত সংস্থার ৬৮ তম প্রতিবেদন। যাদের বিরুদ্ধে প্রতিবেদন প্রকাশ হয়েছে তারা মধ্যে তিনজন হলেন- ধোবাউড়ার মো. কিতাব আলী ফকির, মো. জনাব আলী ও মো. আব্দুল কুদ্দুস।

সংস্থার প্রধান সমন্বয়ক আবদুল হান্নান খান জানান, এ মামলায় পাঁচজন আসামি থাকলেও তদন্তের স্বার্থে অন্য দুই আসামির নাম ও পরিচয় প্রকাশ করা হয়নি।

তিনি জানান, একাত্তরে আসামিরা জামায়াত ও মুসলিম লীগের রাজনীতির সঙ্গে জড়িত থাকলেও পরবর্তীতে বিএনপির স্থানীয় পর্যায়ের রাজনীতির সঙ্গে জড়িত হন।

আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় ময়মনসিংহের হালুয়াঘাট ও ধোবাউড়ার বিভিন্ন এলাকায় এক নারীকে ধর্ষণের পর হত্যা, ৪৫ জনকে গণহত্যা, সাতজনকে অপহরণ ও নির্যাতনসহ বিভিন্ন মানবতাবিরোধী অপরাধের দুটি অভিযোগ আনা হয়েছে। এ মামলায় মোট ২৫ জনকে সাক্ষী করা হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন তদন্ত সংস্থার জ্যেষ্ঠ সমন্বয়ক সানাউল হক খান, এ মামলার তদন্ত কর্মকর্তা মনোয়ারা বেগম প্রমুখ।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত