রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ডাকসুতে নতুন নির্বাচন চেয়ে উপাচার্য ভবন ঘেরাও

আপডেট : ১১ মার্চ ২০১৯, ০৩:১০ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদে (ডাকসু) নতুন নির্বাচন চেয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবন ঘেরাও করেছেন ভোট বর্জন করা প্যানেলের শিক্ষার্থীরা।

সোমবার বিকেল পৌনে ৩টা থেকে ভিসি চত্বরে এ দাবিতে অবস্থান কর্মসূচি পালন শুরু করেন বাম জোটের নেতাকর্মীরা। পরে বিভিন্ন হলের শিক্ষার্থীরাও সেখানে জড়ো হতে থাকেন।

অবস্থান কর্মসূচি থেকে ঘোষণা দেওয়া হয়, যতক্ষণ পর্যন্ত না উপাচার্য এসে এহেন নির্বাচনের জন্য ক্ষমা চেয়ে পুনঃতফসিল ঘোষণা করবেন, ততক্ষণ পর্যন্ত তারা সেখানে অবস্থান করবেন।

এর আগে বেলা পৌনে ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলে চিফ রিটার্নিং অফিসার অধ্যাপক মাহফুজুর রহমানকে ঘিরে ধরে লাঞ্ছিত করেন ক্ষুব্ধ সাধারণ শিক্ষার্থীরা।

এসময় বেশ কয়েকজন শিক্ষক-শিক্ষার্থী মিলে মানবঢাল তৈরি করে তাকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার চেষ্টা করেন। এরপরও ক্ষুব্ধ শিক্ষার্থীরা চিফ রিটার্নিং অফিসারকে অনুসরণ করতে থাকেন এবং ‘ভোট চোর’ ও ‘ভুয়া ভুয়া’ বলে স্লোগান দিতে থাকেন।

ভোটের আগেই ব্যালটে সিলমারা এবং ভোটদানে বাধা দেওয়াসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে ডাকসু নির্বাচন বর্জনের ঘোষণা দেয় ছাত্রলীগ ছাড়া অন্য সবক’টি প্যানেল। নতুন নির্বাচনের দাবিতে মঙ্গলবার সব শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মঘটেরও ডাক দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, দীর্ঘ ২৮ বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রতীক্ষিত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন। সোমবার সকাল ৮টা থেকে শুরু হয় ভোটগ্রহণ চলে ২টা পর্যন্ত। তবে কয়েকটি হলে পরেও ভোটগ্রহণ চলে।

এতে সকাল থেকেই ভোটারদের দীর্ঘ লাইন দেখা যায়। তবে ছাত্রলীগের বিরুদ্ধে আগেই ব্যালট বাক্স ভর্তি ও নকল লাইন দাঁড় করিয়ে ভোটদানে বাধা দেওয়ার অভিযোগ আনে বিরোধী প্যানেলগুলো।

তবে উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, অত্যন্ত সুষ্ঠু ও সুন্দরভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। শিক্ষার্থীদের শৃঙ্খলাবোধ ও গণতন্ত্রবোধ দেখে তিনি বিস্মিত ও অনুপ্রাণিত।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত