রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

‘আত্মসম্মান থাকলে প্রকাশ্যে না বলে আত্মহত্যা করবে ধর্ষিতা’

আপডেট : ০২ নভেম্বর ২০২০, ১১:২৬ এএম

কেরালা রাজ্য কংগ্রেসের প্রধান মুল্লাপ্পাল্লি রামচন্দ্রনের বেফাঁস মন্তব্য নিয়ে বিড়ম্বনায় পড়েছে ভারতের প্রাচীন রাজনৈতিক দল কংগ্রেস। ওই নেতার বক্তব্য, আত্মসম্মান থাকলে কোনো ধর্ষিতা তা প্রকাশ্যে না বলে আত্মহত্যা করবে।

মধ্যপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী কংগ্রেস নেতা কমল নাথের বিতর্কিত মন্তব্যের রেশ কাটতে না কাটতেই নতুন বিতর্কে জড়ালো নির্বাচনে খেয়ে হারিয়ে ফেলা কংগ্রেস।

মুল্লাপ্পাল্লি রামচন্দ্রন এক সমাবেশে বলেছেন, ‘যে ধর্ষিতার আত্মসম্মান রয়েছে সে নিজেকে শেষ করে ফেলবে।’

তার দাবি, ‘কোনো নারী যদি সর্বসমক্ষে স্বীকার করে যে সে ধর্ষিতা, তাহলে তার কথা কেউ বিশ্বাস করবে না। আত্মসম্মান থাকলে সেই ধর্ষিতা আত্মহত্যা করে ফেলবে।’

কেরালার বাম সরকারকে আক্রমণ করতে গিয়ে এই কংগ্রেস নেতার দাবি, কংগ্রেসকে কালিমালিপ্ত করতে বামফ্রন্ট সরিতা নায়ার নামে ওই নারীকে সাজিয়ে সামনে এনেছে।

মুল্লাপ্পাল্লি রামচন্দ্রন বলেন, ‘এ ধরনের বিবৃতিতে কেরালার মানুষ ক্লান্ত হয়ে পড়েছেন। তিনি বলেছেন গোটা সিস্টেমটাই তাকে হেনস্তা করেছে। আমরা বুঝি একজন নারীর শ্লীলতাহানির যন্ত্রণা। কিন্তু একজন নারী যদি ধর্ষিতা হন, তাহলে গর্ব সহকারে তিনি আত্মঘাতী হবেন।’

এই সময় জানায়, কমল নাথের বিগত ১৫ মাসের সরকারের মন্ত্রী ইমারতী দেবী এখন বিজেপির প্রার্থী। কয়েক দিন আগেই এই দলিত নেত্রীকে ‘আইটেম’ বলেছিলেন কমল নাথ। সামাজিক মাধ্যমে ভাইরাল হয় সেই ভিডিও।

কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী তার মন্তব্যের সমালোচনা করার পরেও পিছু হটেননি কমল নাথ। দুঃখপ্রকাশ করলেও প্রত্যাহার করেননি মন্তব্য। ফের কংগ্রেসের নেতার মুখে নারীদের নিয়ে এমন বিতর্কিত মন্তব্যে স্বাভাবিকভাবেই বিড়ম্বনায় কংগ্রেস।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত