রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

উত্তর কোরিয়া ইস্যুতে বিভক্ত নিরাপত্তা পরিষদ

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ১১:১০ পিএম

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে গত শুক্রবার জরুরি বৈঠকে বসেছিল জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। তবে পিয়ংইয়ংয়ের মিত্র চীন ও রাশিয়ার আপত্তির মুখে সম্মিলিত কোনো বিবৃতি দিতে ব্যর্থ হয়েছে সংস্থাটি। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের অনুরোধে নিরাপত্তা পরিষদের ওই রুদ্ধদ্বার বৈঠকের আয়োজন করা হয়েছিল। পরিষদের বর্তমান সভাপতি কেনিয়ার জাতিসংঘ দূত মার্টিন কিমানি সাংবাদিকদের জানিয়েছেন, এই ঘটনা নিয়ে কোনো বিবৃতি দেওয়া হবে না।

সূত্র বলছে, বৈঠকে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে। দেশগুলোর পক্ষ থেকে এ ঘটনায় নিরাপত্তা পরিষদের একটি বিবৃতির প্রস্তাব করা হয়। তবে চীন ও রাশিয়ার বিরোধিতার মুখে সেটি ভেস্তে যায়।

উত্তর কোরিয়া গত মঙ্গলবার নতুন একটি বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। এ নিয়ে এক মাসের মধ্যে চতুর্থ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল দেশটি। এর আগে সর্বশেষ হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় পিয়ংইয়ং। ধারণা করা হচ্ছে সেটির পারমাণবিক সক্ষমতা রয়েছে। যদিও এ বিষয়ে কোনো নিরেট তথ্য এখনো পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, এসব পরীক্ষা অস্থিতিশীলতা এবং নিরাপত্তাহীনতার চরম আশঙ্কা তৈরি করেছে। অন্যদিকে পিয়ংইয়ং বলছে, আত্মরক্ষার প্রয়োজনেই তাদের অস্ত্র প্রয়োজন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত