সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

প্রকাশ্যে এলেন নথি ফাঁসকারী ফেইসবুকের সাবেক কর্মকর্তা

আপডেট : ০৪ অক্টোবর ২০২১, ০২:৩২ পিএম

ফেইসবুকের ১০ হাজার পাতার অভ্যন্তরীণ গবেষণা ও নথি ফাঁসকারী হুইসেলব্লোয়ার প্রকাশ্যে এলেন। সোশ্যাল মিডিয়া কোম্পানিটির ওপর অগ্নিবাণ ছোড়া ফ্রান্সিস হাউজেন নামের ওই নারী রবিবার রাতে যুক্তরাষ্ট্রের টিভি চ্যানেল সিবিএসের ‘সিক্সটি মিনিটস’ নামের অনুষ্ঠানে হাজির হন।

সিএনএন এক প্রতিবেদনে জানায়, ৩৭ বছরের হাউজেন ফেইসবুকে প্রোডাক্ট ম্যানেজার যুক্ত ছিলেন। তিনি সিভিক ইনটিগ্রিটি বিষয়ে কাজ করতেন। তার ফাঁস করা তথ্যে জানা যায়, প্ল্যাটফর্মটি ঘৃণা, সহিংসতা ও ভুল তথ্য ছড়াতে ব্যবহৃত হয় এটা ফেইসবুক ভালো করেই জানতো। কিন্তু তারা প্রমাণ গোপন করার চেষ্টা করেছে।

‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে হাউজেন বলেন, জনগণের জন্য যা ভালো ও ফেইসবুকের জন্য যা ভালো তার দ্বন্দ্ব আমি বারবার দেখেছি। আর ফেইসবুক বারবারই টাকা বানানোর জন্য নিজের স্বার্থে ব্যবস্থা নিয়েছে।

এ সময় অনুষ্ঠানটির সংবাদদাতা স্কট পেলি ফেইসবুকের অভ্যন্তরীণ নথি থেকে উদ্ধৃত করেন। যেখানে বলা হয়, আমাদের কাছে বিভিন্ন উৎস থেকে প্রমাণ রয়েছে যে ফেইসবুকে ঘৃণাত্মক বক্তব্য, বিভক্ত রাজনৈতিক বক্তৃতা ও ভুল তথ্য এবং অ্যাপগুলো বিশ্বব্যাপী সমাজকে প্রভাবিত করছে।

হাউজেনের ফাঁস করা তথ্যে জানা যায়, সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ফেইসবুকের বিরুদ্ধে কমপক্ষে ৮টি অভিযোগ এনেছিল। সেখান দেখা যায়, বিনিয়োগকারী ও জনগণের কাছে নিজেদের ত্রুটির ওপর করা গবেষণা তথ্য ফেইসবুক গোপন করেছে। ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত তথ্যে জানা যায়, ফেইসবুক নিজেদের অ্যাপের সমস্যা নিয়ে জানতো। এর মধ্যে আছে ভুল তথ্যের নেতিবাচক প্রভাব ও এর ক্ষতি। বিশেষ করে ইনস্টাগ্রামের মাধ্যমে তরুণীদের ওপর এর প্রভাব পড়ে।

আরও জানা যায়, কেমব্রিজ অ্যানালাইটিকা ডেটা স্ক্যান্ডালের সমাধানের জন্য ইউএস ফেডারেল ট্রেড কমিশনকে ৫ বিলিয়ন ডলার বেশ উচ্চমূল্য ছিল। তবে এটি মার্ক জাকারবার্গকে ব্যক্তিগত দায় থেকে মুক্তির জন্য ব্যবহৃত হয়েছিল।

২০১৯ সালে ফেইসবুকে যোগ দেন ফ্রান্সিস হাউজেন। এর আগে গুগল ও পিন্টারেস্টের মতো প্রযুক্তি জায়ান্টের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। মঙ্গলবার ফেইসবুক নিয়ে সাক্ষ্য দিতে মার্কিন সিনেটের কনজুমার প্রোটেকশন, প্রোডাক্ট সেফটি অ্যান্ড ডেটা সিকিউরিটি সাবকমিটির সামনে হাজির হবেন এ হুইসেলব্লোয়ার।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত