মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

নারী কর্মী নিষিদ্ধ

আফগানিস্তানে তিন আন্তর্জাতিক এনজিওর কার্যক্রম স্থগিত

আপডেট : ২৬ ডিসেম্বর ২০২২, ০১:১৩ এএম

দারিদ্র্যে জর্জরিত আফগানিস্তানে সব বেসরকারি সংস্থায় নারী কর্মী নিষিদ্ধে তালেবানের সিদ্ধান্তে দেশটিতে কার্যক্রম স্থগিত করেছে আন্তর্জাতিক এনজিও সেভ দ্য চিলড্রেন, কেয়ার এবং নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল (এনআরসি)।

গতকাল রবিবার এক যৌথ বিবৃতিতে এনজিওগুলোর পক্ষ থেকে বলা হয়, ‘আমাদের নারী কর্মীদের ছাড়া আমরা আমাদের কাজ চালিয়ে যেতে পারব না।’ সংস্থাগুলো নারীদের কাজে ফেরার সুযোগ করে দেওয়ার দাবিও জানায়।

গত বছর অভ্যুত্থানের মাধ্যমে পুনরায় আফগানিস্তানের ক্ষমতায় আসার পর থেকে তালেবান সরকার দেশটির নারীদের একের পর এক অধিকার কেড়ে নিচ্ছে। গত মঙ্গলবার তারা নারীদের উচ্চশিক্ষার সুযোগ বন্ধ করে দিয়ে দেশের সব বিশ্ববিদ্যালয়ে নারীদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করে। এরপর শনিবার তারা এনজিওতে নারীদের কাজ নিষিদ্ধ করে এবং তাদের নির্দেশনা না মানলে এনজিওর নিবন্ধন বাতিল করে দেওয়ার হুমকি দেয়।

এনজিওতে নারীদের নিষিদ্ধ করার কারণ ব্যাখ্যায় তালেবানের পক্ষ থেকে বলা হয়, এনজিওতে কাজ করা নারীরা ঠিকমতো হিজাব না পরে শরিয়া আইন লঙ্ঘন করছেন। তালেবান সরকারের অর্থ মন্ত্রণালয় মুখপাত্র আবদেল রহমান হাবিব বিবিসিকে বিষয়টি নিশ্চিত করে শনিবার বলেছিলেন, এ নিষেধাজ্ঞা জারির বিষয়টি অবগত করতে এনজিওগুলোতে চিঠি পাঠানো হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত