রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

হলি আর্টিজানে জঙ্গি হামলা

মৃত্যুদন্ডপ্রাপ্তদের ডেথ রেফারেন্স শুনতে বেঞ্চ

আপডেট : ১২ জানুয়ারি ২০২৩, ১১:৪৩ পিএম

গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলা মামলায় মৃত্যুদ-প্রাপ্তদের ডেথ রেফারেন্স (মৃত্যুদ- অনুমোদন) ও আপিল শুনানির জন্য হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ নির্ধারণ করে দিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। গতকাল বৃহস্পতিবার দেশ রূপান্তরকে এ তথ্য নিশ্চিত করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান।

রেজিস্ট্রার বলেন, এ মামলায় ডেথ রেফারেন্স শুনানির জন্য বিচারপতি সহিদুল করিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ নির্ধারণ করেছেন প্রধান বিচারপতি। তবে কবে শুনানি শুরু হবে সে বিষয়টি নির্ধারিত হয়নি বলে জানান তিনি।

২০১৬ সালের ৩০ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় নৃশংস জঙ্গি হামলার ঘটনা ঘটে। এ সময় দেশি-বিদেশি ২০ নাগরিককে নির্মমভাবে হত্যা করে সশস্ত্র জঙ্গিরা। এ ছাড়া জঙ্গিদের ছোড়া গ্রেনেডে দুই ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা নিহত হন। একপর্যায়ে যৌথ বাহিনীর কমান্ডো অভিযানে ৫ জঙ্গি নিহত হয়।

এ ছাড়া ওই ঘটনার সময় রেস্তোরাঁর একজন শেফ মারা যান। ২০১৯ সালের ২৭ নভেম্বর ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনাল এক রায়ে অভিযুক্ত ৭ জঙ্গিকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদ- কার্যকরের আদেশ দেয়।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত