মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ঢাবির বকুলতলায় সাংস্কৃতিক উৎসব ‘বৈচিত্র্যের ঐকতান’

আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:১৯ এএম

দেশের বিভিন্ন ভাষাভাষী ও ক্ষুদ্র জনগোষ্ঠীর মানুষের অধিকার নিশ্চিতসহ হারিয়ে যাওয়া ভাষা, শিল্প, সংস্কৃতি এবং ঐতিহ্য রক্ষায় ‘বৈচিত্র্যের ঐকতান’ শীর্ষক সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বকুলতলা চত্বরে ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট (আইইডি) এ উৎসবের আয়োজন করে।

বিকেল ৩টায় শুরুতেই বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন বরেণ্য অভিনেতা ও একুশে পদক বিজয়ী সংস্কৃতিজন জয়ন্ত চট্টোপাধ্যায়। 

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। তিনি বলেন, দেশের ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়ের জীবনমান উন্নয়নসহ সব সম্প্রদায়ের সংস্কৃতি রক্ষায় সরকার কাজ করে যাচ্ছে। বাংলার সকল বৈচিত্র্যকে এক সুতোয় বাঁধার জন্য তিনি আয়োজকদের ধন্যবাদ জানান।

আইইডির নির্বাহী পরিচালক নুমান আহম্মদ খানের সভাপতিত্বে বক্তব্য দেন বরেণ্য ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল, উৎসবের আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কামাল উদ্দিন কবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শান্তনু মজুমদার, ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফারহা তানজিম তিতিল, আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, অ্যাকশন এইডের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির, প্রাণ ও জীববৈচিত্র্য গবেষক পাভেল পার্থ, আইইডির সমন্বয়কারী জ্যোতি চট্টোপাধ্যায়সহ অনেকে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত