বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

কানাডা-সৌদির সম্পর্কের বরফ গলল

আপডেট : ২৫ মে ২০২৩, ০৪:২৬ পিএম

কানাডার সঙ্গে পূর্ণ কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের ঘোষণা দিয়েছে সৌদি আরব। কূটনৈতিক বিরোধের ৫ বছর পর বুধবার (২৫ মে) এ ঘোষণা দিয়েছে রিয়াদ।

কূটনৈতিক সম্পর্ক পুনরুদ্ধার সিদ্ধান্তের ব্যাপারে কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, গত বছর ব্যাংককে এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন (এপিইসি) ফোরামের শীর্ষ সম্মেলনের সাইডলাইনে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মধ্যে আলোচনার পর এই সিদ্ধান্ত এসেছে।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, কানাডার সাথে কূটনৈতিক সম্পর্ক আগের অবস্থায় ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সৌদি সরকার ২০১৮ সালে কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছিল এবং অটোয়াতে তার নিজস্ব দূতকে প্রত্যাহার করেছিল। অটোয়া সৌদি জেলে আটক থাকা মানবাধিকার কর্মীদের মুক্তির জন্য জোরালো আহ্বান জানিয়ে সব ধরনের নতুন বাণিজ্য স্থগিত করে। খবর বাসস ও সিএনএনের।

বুধবার কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি বলেছেন, দুই দেশ নতুন রাষ্ট্রদূত নিয়োগ করবে। কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানা গেছে, জেন-ফিলিপ লিন্টোকে সৌদিতে অটোয়ার নতুন দূত হিসেবে মনোনীত করা হয়েছে। যদিও সৌদি তার রাষ্ট্রদূত বাছাইয়ের বিষয়ে এখনো কিছু জানায়নি।

কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, পারস্পরিক শ্রদ্ধা ও অভিন্ন স্বার্থের ভিত্তিতে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের জন্য উভয় পক্ষের আকাঙ্ক্ষার ভিত্তিতে এই সমঝোতা হয়েছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত