বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

জার্মানিতে কয়লাচালিত ৭ বিদ্যুৎকেন্দ্র বন্ধ

আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ১০:১০ পিএম

শীতকাল শেষ হওয়ায় সাতটি কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে দিয়েছে জার্মানি। উৎপাদক প্রতিষ্ঠান আরডাব্লিউই ও এলইএজি গতকাল রবিবার এ তথ্য দিয়েছে।

ইউক্রেনে হামলা শুরুর পর রাশিয়ার গ্যাসের ওপর নির্ভরতা কমাতে চেয়েছে জার্মানি। তাই শীতের সময় গ্যাস সংকটের প্রভাব কমাতে বন্ধ হয়ে যাওয়া পাঁচটি কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্র চালু করেছিল সরকার। আর বাকি দুটি বিদ্যুৎকেন্দ্র বন্ধের সময়সীমা শেষ হয়ে যাওয়ার পরও চালু রাখা হয়।

জলবায়ু পরিবর্তনের প্রভাব কমাতে জার্মানি কয়লার ওপর নির্ভরতা কমানোর পরিকল্পনা করে। কিন্তু ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করলে জার্মানিসহ ইউরোপের কয়েকটি দেশ রাশিয়ার গ্যাসের ওপর নির্ভরতা কমানোর সিদ্ধান্ত নেয়। এতে জ্বালানির মূল্য বৃদ্ধি পাওয়া শুরু করেছিল।

এর সমাধান হিসেবে জার্মানি কিছু কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়ানো ও বন্ধ থাকা বিদ্যুৎকেন্দ্র চালুর সিদ্ধান্ত নেয়। কয়েকটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র বন্ধের সময়সীমাও বাড়ানো হয়। সর্বশেষ তিনটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র গত এপ্রিলে বন্ধ করা হয়। সবুজ দলের সংসদ সদস্য ক্যাথরিন হেনেব্যার্গার কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্র বন্ধের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত