রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ইফতারে থাকুক মজাদার চিকেন স্যান্ডউইচ

আপডেট : ০৪ এপ্রিল ২০২৪, ১১:৩৭ এএম

ইফতারে সবাই মজাদার কিছু খেতে চায়, কিন্তু মজাদার খাবার খুঁজতে গিয়ে ভাঁজাপোড়া খাওয়া হয় বেশি। এতে করে গ্যাস, বদহজমের মত সমস্যা দেখা দেয়।

আর তাই ইফতারে ভাজাপোড়া বদলে যদি স্বাস্থ্যকর কিছু খেতে চান, তাহলে ঘরেই তৈরি করে নিতে পারেন চিকেন স্যান্ডউইচ। ছোট-বড় সবারই পছন্দের খাবার এটি।

চলুন দেখে নেই ঘরে বসেই ঝটপট চিকেন স্যান্ডউইচ তৈরির পদ্ধতি

উপকরণ

১. মুরগির হাড়ছাড়া মাংস

২. ব্রাউন সুগার ২ টেবিল চামচ

৩. প্যাপরিকা ১ চা চামচ

৪. জিরা বাটা ৩/৪ চা চামচ

৫. শুকনো মরিচ বাটা আধা চা চামচ

৬. আদা বাটা ১/৪ চা চামচ

৭. লবণ ১/৮ চা চামচ

৮. তেল ২ চা চামচ

৯. পেঁয়াজ কুঁচি আধা ১/২ কাপ

১০. মরিচ গুঁড়া ১ চা চামচ

১১. রসুনের গুঁড়া আধা চা চামচ

১২. কেচাপ ১ কাপ

১৩. ভিনেগার ২ টেবিল চামচ ও

১৪.পাউরুটি ৮টি

রান্নার নিয়ম

হাড় ছাড়া মুরগির মাংসের সাথে ১-৭ নম্বরের সবগুলো মশলা ও ব্রাউন সুগার মেখে নিন এবং কিছুক্ষণ রেখে দিন মেরিনেটের জন্য। অন্তত আধা ঘণ্টা চিকেন মেরিনেট করে রাখুন।

এরপর যেই প্যানে রান্না করবেন সেটা মিডিয়াম আঁচে গরম করে নিন। তারপর তাতে চিকেন রেখে ঢাকনা দিয়ে ১৫ মিনিট রান্না করুন। মাঝে মাঝে চিকেনটি উল্টে দিন। রান্না হয়ে গেলে মাংসগুলো কিছুটা ঠান্ডা করে ছিঁড়ে ছিঁড়ে নিন।

এবার সস তৈরির জন্য প্যানে ২ টেবিল চামচ তেল গরম করুন। এতে পেঁয়াজ ভেজে নিন। তারপর সামান্য চিনি ও বাকি উপকরণগুলো (কেচাপ ও ভিনেগার বাদে) মিশিয়ে নিন। কিছুক্ষণ রান্না করে তারপর কেচাপ ও ভিনেগার যোগ করুন। তারপর আঁচ কমিয়ে ১০ মিনিটের মতো রান্না করুন সসটি ঘন হয়ে আসে। এরপর এতে মুরগির মাংসগুলো দিয়ে আরও ২ মিনিট রান্না করুন।

এবার প্রতিটি পাউরুটিতে পরিমাণমত চিকেন এর মিশ্রণ নিন, তার ওপর আরেকটি পাউরুটি রাখুন। অনেকে স্যান্ডউইচে শসা বা পেঁয়াজের টুকরা খেতে পছন্দ করেন, চাইলে সেগুলিও দিয়ে নিতে পারেন। ব্যাস তৈরি হয়ে গেল রেস্টুরেন্টের মতো মজাদার চিকেন স্যান্ডউইচ।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত