রবিবার, ২৬ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

পয়লা নাকি পহেলা বৈশাখ?

আপডেট : ১৪ এপ্রিল ২০২৪, ০৯:৩৮ এএম

বাংলা সনের প্রথম দিন আজ। অর্থাৎ বৈশাখ মাসের এক তারিখ। এ দিনটি বাংলাদেশে নববর্ষ হিসেবে পালিত হয়। এটি বাঙালির একটি সর্বজনীন লোকউৎসব। আজকের দিনটিকে অনেকেই 'পহেলা বৈশাখ' লেখেন আবার অনেকেই 'পয়লা বৈশাখ' লিখে থাকেন। আবার কেউ কেউ দুটোই লিখে থাকেন।

উইকিপিডিয়া পহেলা বৈশাখ বা পয়লা বৈশাখ লিখলেও বাংলাপিডিয়া শুধু পহেলা বৈশাখ লিখেছে। কোনো কোনো পত্রিকায় দেখা যায় পহেলা আবার পয়লাও। আসলে কোনটি সঠিক? নাকি দুইভাবেই লেখা যায়? এমন প্রশ্ন অনেকেরই মনে।

২০০০ সালে বাংলা একাডেমি ব্যবহারিক বাংলা অভিধান [পরিমার্জিত সংস্করণ ডিসেম্বর ২০০০-এর অষ্টাদশ পুনর্মুদ্রণ: মাঘ ১৪২১/জানুয়ারি ২০১৫] বলেছে, 'পহেলা' প্রমিত, 'পয়লা' অপ্রমিত।

পরে ২০১৬ সালে বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান [প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০১৬] প্রমিত বা অপ্রমিত না বলে, অভিধানের মূল অংশে 'পয়লা বৈশাখ' ও 'পহেলা বৈশাখ' শদগুচ্ছকে সমান মর্যাদা দিয়েছে। একই সঙ্গে অভিধানের পরিশিষ্ট গ-এ বলেছে, 'শুদ্ধ ও মান্য রীতি : পয়লা বৈশাখ, ... ।'

তবে শুদ্ধ বানান চর্চা (শুবাচ)-এর প্রতিষ্ঠাতা ড. মোহাম্মদ আমীন তার একটি লেখায় লিখেছিলেন, 'কোথায়ও পহেলা বৈশাখ আবার কোথায়ও পয়লা বৈশাখ লেখা হয়েছে। কবীর চৌধুরী ও শামসুজ্জামান খান তাঁদের রচনায় লিখেছেন ‘পয়লা বৈশাখ’। ‘পয়লা বৈশাখ’ গুরুচণ্ডালী দোষে দুষ্ট। প্রমিত হবে পহেলা বৈশাখ বা পয়লা বোশেখ।'

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত