বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

ঝিলম নদীতে নৌকা উল্টে শিশুসহ নিহত ৬, নিখোঁজ ১০

আপডেট : ১৬ এপ্রিল ২০২৪, ০৪:৩৫ পিএম

ভারতের কাশ্মীরের ঝিলম নদীতে নৌকা ডুবে চার শিশুসহ ছয়জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালে একটি নির্মাণাধীন সেতুর পিলারে ধাক্কা লেগে নৌকাটি উল্টে যায়।

এনডিটিভি জানিয়েছে, নৌকাটিতে ২০ জনেরও বেশি লোক ছিল, যাদের বেশিরভাগই শিশু। তারা নদীর অপর পাড়ে স্কুলে যাচ্ছিল। এ ঘটনায় ১০ জন যাত্রীকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে এখনো ১০ জন নিখোঁজ রয়েছে।

অপর একটি সূত্র জানিয়েছে, প্রতিদিনের মতো নৌকায় স্কুলে যাচ্ছিল ১০ থেকে ১২ জন শিক্ষার্থী। নৌকায় তাদের অভিভাবকসহ অন্য যাত্রীও ছিল।

নৌকার এক যাত্রী বলেন, নৌকাটি নদীর মাঝখানে পিলারে ধাক্কা খেয়ে উল্টে যায়। যেই সেতুর পিলারে ধাক্কা নৌকাটি ধাক্কা খেয়েছে তা নির্মাণাধীন উল্লেখ করে তিনি বলেন, কেন এই সেতু এখনো নির্মাণাধীন তা আমরা জানি না। কাজ শুরুর পর ১০ বছর পার হয়েছে।

স্থানীয়রা বলছেন, গণ্ডওয়াল থেকে শ্রীনগর সংযোগকারী সেতুটি এখনো নির্মাণাধীন অবস্থায় পড়ে আছে। বাধ্য হয়েই নদী পথে চলাচল করতে হয় স্থানীয়দের। তাদের অভিযোগ, সেতুর নির্মাণ কাজ শেষ হলে দুর্ঘটনা এড়ানো যেত। এছাড়া দুর্ঘটনার সঙ্গে সঙ্গে জানানো হলেও ঘটনাস্থলে পৌঁছাতে দেরি করে পুলিশ। দুর্ঘটনার ঘণ্টাখানেক পর ঘটনাস্থলে পৌঁছান তারা।

এদিকে গত কয়েকদিনের ভারী বৃষ্টিপাতের পর এই অঞ্চলে নদীর পানির স্তর বেড়েছে। নিখোঁজ যাত্রীদের খোঁজে উদ্ধার অভিযান শুরু করেছে রাজ্যের বিপর্যয় মোকাবিলা বাহিনী। প্রশাসন ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে উদ্ধারকাজ তদারকি করছেন। গতকাল বৃষ্টির জেরে জম্মু-শ্রীনগর জাতীয় সড়ক বন্ধ করে দেওয়া হয়।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত