বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

মার্কিন নিষেধাজ্ঞার কবলে ইরানের ১৬ ব্যক্তি ২ প্রতিষ্ঠান

আপডেট : ১৮ এপ্রিল ২০২৪, ১০:০৪ পিএম

ইসরায়েলে হামলা করায় ইরানের ১৬ জন ব্যক্তি এবং দুটি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে দেশটির বিপ্লবী গার্ডের কয়েকজন কমান্ডার ও প্রতিরক্ষা মন্ত্রণালয়কে। এছাড়া তাদের ক্ষেপণাস্ত্র ও ড্রোন কার্যক্রমের ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রয়টার্স ও টাইমস অব ইসরায়েল জানিয়েছে, ইরানের ইউএভি (ড্রোন) উৎপাদনের সঙ্গে যুক্ত ১৬ ব্যক্তি এবং ২টি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এরা ইরানের শাহেদ ড্রোন নির্মাণের সঙ্গে যুক্ত। ওই ড্রোন ১৩ এপ্রিলের হামলায় ব্যবহার করা হয়েছে।

তারা ইরানের খুজেস্তান স্টিল কোম্পানির কাছে স্টিলের পণ্য উৎপাদনের কাঁচামাল সরবরাহ করায় পাঁচটি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। বিপ্লবী গার্ড এবং পূর্বেই নিষেধাজ্ঞা পাওয়া প্রতিষ্ঠানকে পণ্য সরবরাহ করায় বাহমান গ্রুপের ওপরও নিষেধাজ্ঞা জারি করেছে।

যুক্তরাজ্যও ইরানের ড্রোন ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির সঙ্গে যুক্ত দেশটির সামরিক বাহিনী সংশ্লিষ্ট বেশ কয়েকটি সংস্থা, ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে বলেন, নতুন নিষেধাজ্ঞা আরোপ এবং রপ্তানি নিয়ন্ত্রণের মাধ্যমে আমরা ইরানকে জবাবদিহি করতে যাচ্ছি। (ইসরায়েলে) হামলার পর আমি জি-৭ নেতাদের সাথে আলোচনা করেছি। আমরা ইরানের ওপর অর্থনৈতিক চাপ বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ।
  
তিনি আরও বলেন, যারা ইরানকে সহায়তা ও সমর্থন করে তাদের পরিষ্কার করে বলছি, যুক্তরাষ্ট্র ইসরায়েলের নিরাপত্তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। আপনাদের বিচারের আওতায় আনার ক্ষেত্রে আমরা কোনো ইতস্তত করব না।

শনিবার রাতে ইসরায়েলে অভাবনীয় হামলা চালায় ইরান। ১ এপ্রিল দামেস্কে ইরানের কনস্যুলেটে ইসরায়েলের বিমান হামলায় কয়েকজন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা নিহতের প্রতিশোধ হিসেবে ওই হামলা চালানো হয়। এ হামলায় তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ইরান। এগুলোর বেশিরভাগই ধ্বংস করার দাবি করেছে ইসরায়েল। এ হামলা রুখতে ইসরায়েলকে সহায়তা করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও জর্ডান।

এ হামলার জবাবে ইরানে পাল্টা হামলা চালানোর ঘোষণা দিয়েছে ইসরায়েল। দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, নিজেদের সুরক্ষার অধিকার ইসরায়েলের রয়েছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত