বুধবার, ১৯ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

সুগার মিলে চাকরি স্থায়ীকরণের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

আপডেট : ১৮ মে ২০২৪, ০৩:১৭ পিএম

নাটোরের লালপুরে নর্থ বেঙ্গল সুগার মিলস লিমিটেডের চলমান মৌসুমি শ্রমিকদের চাকরি স্থায়ীকরণের স্থগিতাদেশ প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ মিছিল ও ফটক সভা অনুষ্ঠিত হয়েছে। এ সময় আগামী ১৫ দিনের মধ্যে দাবি মেনে না নিলে কর্মবিরতিতে যাওয়ার হুঁশিয়ারি দেন শ্রমিক ও কর্মচারীরা।

শনিবার (১৮ মে) সকাল ১০টার দিকে চিনিকলটির প্রশাসনিক ভবনের সামনে একর্মসূচি পালন করেন তারা। আন্দোলনরত শ্রমিকরা জানান, তারা দীর্ঘদিন ধরে মৌসুমি ও চুক্তিভিত্তিকভাবে চিনিকলে কর্মরত রয়েছেন। 

গত ৮ এপ্রিল বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন (বিএসএফআইসি) প্রত্রিকার মাধ্যমে ৯৩ পদে চলমান মৌসুমি জনবল থেকে জনবল স্থায়ীকরণের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। এতে প্রায় সাড়ে ৫শ চাকুরীপ্রত্যাশী আবেদন করে। তাদের ১৭ ও ১৮ মে লিখিত ও মৌখিক পরিক্ষায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে গত ১৫ মে হঠাৎ করেই অনিবার্য কারণে বিএসএফআইসির সচিব চৌধুরী রুহুল আমিন কায়সার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নিয়োগ সংক্রান্ত সকল কার্যক্রম স্থগিত করেন।

বক্তব্যে চিনিকলের শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন পিন্টু বলেন, মাত্র ৮/১০ হাজার টাকা বেতনে এসব শ্রমিকরা কাজ করে। তাদের পরিবার পরিজনের ভরণপোষণের কথা বিবেচনা করে ঊর্ধ্বতন কতৃপক্ষ কাছে স্থাগিতাদেশ প্রত্যাহারের দাবি জানায়। অন্যথায় আগামী ১৫ দিনের মধ্যে জনবল স্থায়ীকরণে কার্যক্রম শুরু না করলে কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা দেন।

এ সময় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন, শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি আশফাকুজ্জামান উজ্জ্বল, সাংগঠনিক সম্পাদক আব্দুল মোমিন প্রমূখ।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত