মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

শুধু ট্রাম্পের জন্য মার্কিন সাংবাদিককে মুক্তি দেবেন পুতিন!

  • রাশিয়ায় গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক হন ইভান গারশকোভিচ
  • এক বছরেরও বেশি সময় ধরে মস্কোর কারাগারে বন্দি রয়েছেন ইভান
  • রাশিয়ার প্রেসিডেন্ট ইভানকে মুক্তি দেবেন এই বিশ্বাসের ভিত্তি কী জানাননি ট্রাম্প
আপডেট : ২৩ মে ২০২৪, ০৭:১৮ পিএম

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার জন্য ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদক ইভান গারশকোভিচকে মুক্তি দেবেন। ট্রুথ সোশ্যালে দেওয়া এক পোস্টে তিনি জানান, ইভানকে কারাগার থেকে মুক্ত করতে তিনি পুতিনের সঙ্গে তার সম্পর্ককে ব্যবহার করবেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ট্রাম্পের দাবি আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের নির্বাচনের পরেই এটি ঘটবে। তিনি বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে পরাজিত করে হোয়াইট হাউসে ফিরে যাওয়ার বিষয়ে আশাবাদী।

ট্রাম্প বলেন, ‘ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদক যিনি রাশিয়ার হাতে রয়েছেন, আমি দায়িত্ব নেওয়ার আগেই নির্বাচনের প্রায় সঙ্গে সঙ্গেই তাকে মুক্তি দেওয়া হবে। তিনি নিরাপদে বাড়িতে তার পরিবারের সঙ্গে থাকবেন। প্রেসিডেন্ট পুতিন শুধু আমার জন্যই এটা করবেন, অন্য কারো জন্য নয়।’

ইভান গারশকোভিচ

যদিও পুতিনের সঙ্গে কোনো যোগাযোগের কথা উল্লেখ করেননি ট্রাম্প। রাশিয়ার প্রেসিডেন্ট ইভানকে মুক্তি দেবেন এই বিশ্বাসের ভিত্তি কী তাও বলেননি। গত বছরের মার্চে রাশিয়ায় গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক হন ইভান। তবে মার্কিন কর্মকর্তা এবং ইভানের পরিবার এই অভিযোগ অস্বীকার করেছে।

মস্কোর কারাগারে এক বছরেরও বেশি সময় ধরে বন্দি রয়েছেন ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদক। যদিও তার বিচারের জন্য কোনো তারিখ নির্ধারণ করা হয়নি। গত ফেব্রুয়ারিতে পুতিন বলেছিলেন হত্যার অভিযোগে জার্মানিতে বন্দি একজন রুশের বিনিময়ে তাকে মুক্তি দেওয়া যেতে পারে।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত